sentbe-top

দুই কোরিয়া বৈঠকের খাবারে মানচিত্র বসানোয় ক্ষুব্ধ জাপান

korea foodশুক্রবার উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মাঝে এক বৈঠকে পরিবেশন করা হবে কোরীয় উপদ্বীপের মানচিত্রসংবলিত একটি খাবার। এই মানচিত্রে এমন একটি দ্বীপ অন্তর্ভুক্ত করা হয়েছে, যার মালিকানা নিয়ে দ্বন্দ্ব রয়েছে কোরিয়া ও জাপানের মধ্যে। এতে ক্ষোভ প্রকাশ করেছে জাপান।

২৪ এপ্রিল, মঙ্গলবার এই খাবারটির ছবি প্রকাশ করে দক্ষিণ কোরিয়ার সরকার। খাবারটি পরিবেশন করার কথা উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের শুক্রবারের বৈঠক উপলক্ষে।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ‘স্প্রিং অব দ্যা পিপল’ নামের এই মিষ্টান্নের ওপরে কোরীয় উপদ্বীপের একটি মানচিত্র দেখা যায়। এতে এমন একটি দ্বীপ অন্তর্ভুক্ত করা হয়েছে, যাকে জাপানে বলা হয় তাকেশিমা এবং কোরিয়ায় বলা হয় দোকদো। দুই দেশের মাঝামাঝি অবস্থিত এই দ্বীপের মালিকানা নিয়ে বহুদিন ধরেই দ্বন্দ্ব রয়েছে জাপান ও কোরিয়ার মাঝে।

‘এটা খুবই দুঃখজনক’, ২৫ এপ্রিল, বুধবার জাপান সরকারের এক মুখপাত্র বলেন। তিনি আরও জানান, এ ব্যাপারে আপত্তি জানিয়েছে জাপান। ‘ওই খাবারটি পরিবেশন না করার কথা বলেছি আমরা’, বলেন তিনি।

একই নকশার মানচিত্র নিয়ে আগেও আপত্তি জানিয়েছে জাপান। মার্চ মাসে সুইডেনের সঙ্গে দুই কোরিয়ার সম্মিলিত দলের এক আইস হকি ম্যাচ অনুষ্ঠিত হয়। ওই প্রীতি ম্যাচে কোরীয় উপদ্বীপের এই একই মানচিত্রের পতাকা ওড়ায় কোরিয়ার ভক্তরা।

দুই কোরিয়া এবং জাপানের মাঝে বিভিন্ন দ্বীপের মালিকানা এবং কোরিয়ায় কিছু সময় জাপানের উপনিবেশ স্থাপন নিয়ে তিক্ততা রয়েছে।

sentbe-top