Search
Close this search box.
Search
Close this search box.

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিলো দক্ষিণ কোরিয়া

Russia and Korea

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়া হিসেবে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া। সোমবার (২৮ ফেব্রুয়ারি) এ নিষেধাজ্ঞা জারি করে সংঘাতকে এড়িয়ে চলা এই দেশ।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, সিউল কৌশলগত পণ্য রপ্তানি নিষিদ্ধ করবে। তারা সুইফট আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম থেকে রাশিয়ার কিছু ব্যাংককে আটকানোর জন্য অন্য দেশগুলোর সঙ্গে যোগ দেবে। একই সঙ্গে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনকে সহায়তার পরিমাণ বাড়াবে।

জানা গেছে, যেসব পণ্য রপ্তানি নিষিদ্ধ করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া তার মধ্যে রয়েছে ইলেকট্রনিক্স, সেমিকন্ডাক্টর, কম্পিউটার, তথ্য ও যোগাযোগ ব্যবস্থা, সেন্সর ও লেজার, নেভিগেশন ও অ্যাভিওনিক্স এবং সামুদ্রিক ও মহাকাশ সরঞ্জাম।

বিবৃতিতে আরো বলা হয়, দক্ষিণ কোরিয়া সরকার ইউক্রেনে রাশিয়ার চালানো হামলার নিন্দা জানাচ্ছে। পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানের জন্য রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে দক্ষিণ কোরিয়া সংহতি প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র দক্ষিণ কোরিয় আগে ঘোষণা করেছিল তারা একতরফা পদক্ষেপ না নিয়ে মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নেতৃত্বাধীন নিষেধাজ্ঞাগুলো সমর্থন করবে।