Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়া থেকে এখনই ফিরছে না মার্কিন সেনারা

usa-south-koreaউত্তর ও দক্ষিণ কোরিয়ার মাঝে শান্তিচুক্তির আভাস মিললেও এখনও দক্ষিণ কোরিয়াতে মার্কিন সেনারা অবস্থান করবে বলে জানিয়েছেন দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট ভবনের মুখপাত্র ইউ কিয়ম। প্রেসিডেন্ট মু জায়ে ইনকে উদ্ধৃত করে তিনি বলেন, চুক্তির সঙ্গে মার্কিন সেনাদের অবস্থানের কোনও সম্পর্ক নেই।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। ইউ কিয়ম বলেন, ‘মার্কিন সেনারা দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্কের কারণে আছে। উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তিতে এর সম্পর্ক নেই।

chardike-ad

শুক্রবার ঐতিহাসিক আলোচনায় বসেছিলেন দুই কোরিয়ার নেতারা। সেই বৈঠকেই পারমাণবিক নিরস্ত্রীকরণের ব্যাপারে একমত হন তারা। কোরীয় সম্মেলনে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে ঐকমত্যের ধারাবাহিকতায় আসছে মে মাসেই একটি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র বন্ধ করার ঘোষণা দেয় উত্তর কোরিয়া।

তবে দক্ষিণ কোরিয়া চায় এখনও মার্কিন সেনারা অবস্থান করুক। তারা দুই কোরিয়ার মধ্যে মধ্যস্থতা করার চেষ্টা করছে। একই কাজ করছে প্রতিবেশী পরাশক্তি চীন ও জাপানও।

বর্তমানে দক্ষিণ কোরিায় ২৮ হাজার ৫০০ মার্কিন সেনা রয়েছে। উত্তর কোরিয়া অনেকদিন ধরেই দাবি জানাচ্ছে, তাদের যেন সরিয়ে নেওয়া হয়। তবে গত সপ্তাহের বৈঠকে এই বিষয়ে কোনও ইঙ্গিত দেওয়া হয়নি। ১৯৬৩ সালে কোরীয় যুদ্ধের পর থেকেই সেখান অবস্থান করছে মার্কিন সেনারা।

এখনও যুদ্ধাবস্থাতেই আছে দুই কোরিয়া। তবে শুক্রবারের বৈঠকে দুই নেতারা এই পরিস্থিতি থেকে উত্তরণের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। নেতারা জানান, আর যুদ্ধ চান না তারা।