Search
Close this search box.
Search
Close this search box.

সেকেন্ডে ২২৫ মেগাবাইট ডাউনলোড করতে সক্ষম এলটিইএ আনবে এসকে টেলিকম

সিউল, ৩ ডিসেম্বর ২০১৩:

সেকেন্ডে ২২৫ মেগাবাইট গতিতে ডাউনলোড করতে সক্ষম লং টার্ম ইভলুশন অ্যাডভান্সড (এলটিইএ) নেটওয়ার্ক পরীক্ষা করছে দক্ষিণ কোরীয় অপারেটর এসকে টেলিকম। আগামী বছর নেটওয়ার্কটি বাণিজ্যিকভাবে চালু করবে তারা। খবর টেলিকম এশিয়ার।

chardike-ad

sk telecomশনিবার এক সংবাদ সম্মেলনে নেটওয়ার্কটির কার্যকারিতা প্রদর্শন করে কোম্পানিটি। ডাউনলোডের এ উচ্চগতির অর্জনে ১ দশমিক ৮ গিগাহার্টজ ও ৮০০ মেগাহার্টজ ব্যান্ডের সঙ্গে ৩০ মেগাহার্টজ তরঙ্গ যোগ করেছিল তারা।

এসকে জানায়, এখন পর্যন্ত ২২৫ মেগাবাইট গতিতে তথ্য ডাউনলোডে সক্ষম স্মার্টফোন ও ট্যাবলেট তেমন একটা তৈরি হয়নি। তাই এ ধরনের যন্ত্র সহজলভ্য হলেই পুরো দক্ষিণ কোরিয়ায় নেটওয়ার্কটি চালু করা হবে। বিশ্লেষকরা জানান, এলটিইএ সমর্থিত হ্যান্ডসেট বাজারে সহজলভ্য হবে ২০১৪ সালের প্রথমার্ধের শেষ দিকে। সে হিসেবে নতুন নেটওয়ার্কটি চালু হতে বছরের দ্বিতীয়ার্ধ শুরু হয়ে যাবে।

চলতি বছরের জুনে এসকে টেলিকমই বিশ্বের প্রথম এলটিইএ নেটওয়ার্ক চালু করে। সেসময় ১৫০ মেগাবাইট পর্যন্ত গতি প্রদানে সক্ষম ছিল নেটওয়ার্কটি। সেপ্টেম্বরে কোম্পানিটি জানায়, তারা ২২৫ মেগাবাইট গতি অর্জনে সক্ষম হবে। তবে ৩০০ মেগাবাইট গতির নেটওয়ার্ক উন্নয়নের জন্য কাজ করছে তারা। সূত্রঃ বণিক বার্তা।