রোজাদারদের ঘরে সাহ্‌রি পৌঁছে দেবে ড্রোন

drone sehriআর মাত্র কয়েক দিন পরই শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। এ পবিত্র মাসে মধ্যপ্রাচ্যসহ মুসলিম দেশগুলোতে মুসলমানদের জন্য নানা আয়োজন থাকে। রোজাদারদের সুবিধার্থে অনেক দিন আগে পণ্যমূল্য কমানোসহ নানা পদক্ষেপ নেওয়া হয়। এবার ঘরে ঘরে সাহ্‌রি পৌঁছে দেওয়ার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে সংযুক্ত আরব আমিরাত। ড্রোনের মাধ্যমে তারা দুবাই শহরে রোজাদারদের কাছে পৌঁছে দেবে সাহ্‌রি।

দুবাইয়ের কমিউনিটি ডেভেলপমেন্ট অথোরিটি (সিডিএ) জানিয়েছে, তারা মসজিদ ও এর আশপাশের এলাকায় ড্রোনের মাধ্যমে রোজাদারদের কাছে সাহ্‌রি পৌঁছে দেবেন। এ কাজে সহায়তা করতে সদাপ্রস্তুত থাকবেন সাত শ স্বেচ্ছাসেবী। তাঁরা চাহিদা মোতাবেক ড্রোন থেকে খাবার নামিয়ে মানুষের কাছে পৌঁছে দেবেন।

এই ড্রোনের নকশা করছেন খালফান ওবায়েদ। তিনি বলেন, এটা অভিনব একটি উপায়। এই ড্রোনে তথ্য ও যে জায়গায় যাবে, সেই এলাকার ম্যাপ দেওয়া থাকবে। তথ্য অনুযায়ী এটি নির্দিষ্ট জায়গায় সাহ্‌রি পৌঁছে দেবে। তিনি জানান, চলতি সপ্তাহ থেকেই ড্রোনগুলোকে ব্যবহার তাঁরা শুরু করবেন। এক একটি ড্রোনে আটটি করে ব্যাটারি থাকবে। ড্রোনগুলো কমপক্ষে ১০ কেজি খাবার বহন করতে পারবে।

দুবাইয়ে রোজাদার শ্রমিকদের হাতে সাহ্‌রি তুলে দেওয়ার কাজগুলো করবেন সাত শ স্বেচ্ছাসেবী। তাঁরা শ্রমিকদের সাহ্‌রি পৌঁছে দেওয়ার পাশাপাশি এর গুরুত্বও তুলে ধরবেন। এর মাধ্যমে সমাজকে ভালো কাজে উদ্বুদ্ধ করার কাজটিও করবেন তাঁরা।

সিডিএ ইয়ুথ কাউন্সিলের প্রধান হালিমা মোহাম্মদ সাহ্‌রি পৌঁছানোর কাজে আরও স্বেচ্ছাসেবক বাড়ানোর কাজটি করে যাচ্ছেন। পাশাপাশি রোজাদারদের সাহ্‌রি সরবরাহের কাজটিও করে যাবেন।