sentbe-top

বিশ্বের শীর্ষ ধনী দেশ এখন যুক্তরাষ্ট্র

americaবিশ্বে ধনী দেশের তালিকায় প্রথম স্থানে যুক্তরাষ্ট্র। পর্যবেক্ষণ রিপোর্ট অনুযায়ী, যুক্তরাষ্ট্রের সম্পত্তির পরিমাণ ৬২,৫৮৪ বিলিয়ন মার্কিন ডলার। তারপরেই রয়েছে চীন। ২৪,৮০৩ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি রয়েছে বেইজিংয়ের। ১৯,৫২২ বিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে তৃতীয় স্থানে রয়েছে জাপান। জরিপ অনুযায়ী, ভারতের স্থান ষষ্ঠ।

প্রতিটি দেশে বসবাসকারী ব্যক্তির সম্পত্তির হিসাব করে এই তালিকা তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে নগদ, সম্পত্তি, শেয়ার ও ব্যবসার আয়। ফলে সুবিধা পেয়েছে ভারত ও চীনের মতো জনসংখ্যাবহুল দেশগুলি।

যুক্তরাষ্ট্র, চীন ও জাপানের পরে রয়েছে ব্রিটেন (৯,৯১৯ বিলিয়ন ডলার), জার্মানি (৯,৬৬০ বিলিয়ন) এবং ভারত (৮,২৩০ বিলিয়ন)। ভারতের শিক্ষাব্যবস্থা, শিল্পপতির সংখ্যা, উন্নত তথ্যপ্রযুক্তি ক্ষেত্র, স্বাস্থ্য পরিষেবা ও আউটসোর্সিং ইত্যাদি কারণে ভারতের সম্পত্তির পরিমাণ বাড়ছে। ভারত যে গতিতে এগিয়ে চলেছে, তাতে ২০২৭ সালের মধ্যে ব্রিটেন ও জার্মানিকে সরিয়ে চতুর্থ স্থানে উঠে আসতে পারে।

২০২৭ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের চেয়ে অধিক গতিতে বাড়তে পারে চীনে সম্পত্তির পরিমাণ। চীনের সম্পত্তি বেড়ে হতে পারে ৬৯,৪৪৯ বিলিয়ন ডলার। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পত্তির পরিমাণ পৌঁছাতে পারে ৭৫,১০১ বিলিয়ন ডলারে।

সূত্র: জি নিউজ

sentbe-top