ভারতে বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন কারখানা চালু করল স্যামসাং

samsung-indiaভারতে বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন কারখানা চালু করল দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকস। ভারতের রাজধানী দিল্লির কাছে নয়ডায় অবস্থিত এ কারখানাটি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনকে সঙ্গে নিয়ে উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এই কারখানা স্থাপনের ফলে ভারতে স্যামসাং মোবাইলের উৎপাদন এখন দ্বিগুণ বেড়ে যাবে। আগামী তিন বছরে স্যামসাং ফোনের উৎপাদন ৬৭ মিলিয়ন থেকে গিয়ে ঠেকবে ১২০ মিলিয়নে। কর্মসংস্থান তৈরি হবে এক হাজার লোকের।

স্যামসাং ইন্ডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা এইচ সি হং এক বিবৃতিতে বলেন, ভারত সরকারের উৎপাদনমুখী নীতিমালার সঙ্গে আমরা একমত। ভারতকে বিশ্ব উৎপাদনের কেন্দ্রবিন্দুতে পরিণত করতে এ ধরনের সহায়তা অব্যাহত থাকবে বলে আমরা আশা করি।

স্যামসাংয়ের এ কারখানায় একেবারে কম দাম থেকে শুরু করে সর্বোচ্চ দামের ও মানের এস-এইট স্মার্টফোন তৈরি হবে। চলতি বছরে স্যামসাংকে হটিয়ে ভারতের স্মার্টফোন বাজারে শীর্ষস্থান দখল করেছে শাওমি। নতুন এ কারখানা স্যামসাংয়ের হারানো অবস্থান ফিরে পেতে সহায়ক হবে বলে বাজার বিশ্লেষকেরা মনে করছেন।

sentbe BT
moon-modi
বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন কারখানা উদ্বোধন করছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ভারতের বেশির ভাগ ব্যবহারকারী ২০ হাজার টাকা বা এর কম দামের স্মার্টফোন ব্যবহার করেন। এ কারণে ভারতে খুব বেশি বাজার দখলে নিতে পারেনি মার্কিন কোম্পানি অ্যাপল। বর্তমানে চীনের পরে বিশ্বের দ্বিতীয় বৃহৎ স্মার্টফোনের বাজার হলো ভারত। গত বছর যুক্তরাষ্ট্রকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে দেশটি।

প্রাদেশিক সরকারের মেগা প্ল্যান প্রজেক্টের কারণে নতুন কারখানাটি স্থাপন সম্ভব হয়েছে। এই প্রজেক্টের আওতায় স্যামসাং ৭০০ মিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ করার ঘোষণা দেয়। এর ফলে কারখানাটি সম্প্রসারণ করা সম্ভব হয়। এখানে লো এন্ড থেকে শুরু করে ফ্ল্যাগশিপ সব ধরনের ফোনই উৎপাদন করা হবে।

নতুন কারখানাটির কারণে ভারতের ক্রমবর্ধমান স্মার্টফোন বাজারের আরও প্রসার ঘটবে। মোবাইল অপারেটর নেটওয়ার্ক জিও রিয়েলাইন্স গ্রাহকদের কাছে খুব কম খরচে ডেটা প্ল্যান বিক্রি করছে। এর ফলে দেশটিতে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে।

দেশীয় প্রতিষ্ঠান ফেয়ার ইলেকট্রনিকসের মাধ্যমে বাংলাদেশেও মোবাইল ফোন সংযোজন কারখানা চালু করেছে স্যামসাং। নরসিংদীর এ কারখানায় ইতিমধ্যে স্মার্টফোন সংযোজন শুরু হয়েছে।