Search
Close this search box.
Search
Close this search box.

অনলাইন বিজ্ঞাপনের বাজার বাড়ছে, কমছে মূল ধারার গণমাধ্যমের কদর

অনলাইন প্রতিবেদক, ২৩ ডিসেম্বর ২০১৩, সিউল:

বিজ্ঞাপনের বাজারে সংবাদপত্র, ম্যাগাজিন, রেডিওর মতো মাধ্যমগুলোকে পিছনে ফেলে টিভি বিজ্ঞাপনের পরপরই দ্বিতীয় শক্তিশালী প্ল্যাটফর্ম হিসেবে জায়গা করে নিয়েছে অনলাইন গণমাধ্যম। কোরিয়ায় বিজ্ঞাপন বাজারের সর্বশেষ পরিসংখ্যান সম্বলিত একটি প্রতিবেদনে সোমবার এমন তথ্যই জানিয়েছে কোরিয়া ক্রিয়েটিভ কন্টেন্ট এজেন্সী নামের একটি প্রতিষ্ঠান। বিশ্বজুড়ে ক্রমবর্ধমান ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা অনলাইন গণমাধ্যমের উজ্জ্বল ভবিষ্যতেরই ইংগিত দিচ্ছে বলেও প্রতিবেদনে মন্তব্য করা হয়েছে।

chardike-ad

6a00d83451fdc069e2017c3703cff7970bপ্রতিবেদনে প্রদত্ত তথ্য অনুসারে ২০১২ সালের ১ জানুয়ারী থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিজ্ঞাপনের অর্থমূল্য বিচারে কোরিয়ান গণমাধ্যমসমূহের আয় নিম্নরূপঃ

টেলিভিশনঃ ২ হাজার ৮শ ৯০ কোটি উওন; অনলাইনঃ ১ হাজার ৬শ ৬০ কোটি উওন; সংবাদপত্রঃ ৮শ ২০ কোটি উওন; ম্যাগাজিনঃ ৩শ ২৬ কোটি উওন এবং রেডিওঃ ২শ ৮০ কোটি উওন। ২০১১ সালের তুলনায় বিজ্ঞাপনের সামগ্রিক বাজার গেলো বছর ৩শ কোটি উওন বেড়ে ১২ হাজার ৪০০ কোটিতে দাঁড়িয়েছে।

টিভি বিজ্ঞাপনের বাজার এখনও পর্যন্ত শীর্ষে থাকলেও রেডিও ও প্রিন্ট মিডিয়ার সাথে ‘মূল ধারার মিডিয়া’ ক্যাটাগরিতে বিজ্ঞাপনের অর্থমূল্য ৩ হাজার ৬শ কোটি উওন থেকে একশ কোটি উওন কমে সাড়ে ৩ হাজার কোটি উওনে নেমে এসেছে। অন্যদিকে অনলাইনের কথিত নতুন ধারার মিডিয়ায় তা ২৮শ কোটি উওন থেকে বৃদ্ধি পেয়ে ৩২শ কোটি উওন হয়েছে।

অনেকটা অপ্রত্যাশিতভাবেই হ্রাস পেয়েছে মোবাইল খাতের বিজ্ঞাপন বাজার। প্রতি ৩ জনে ২ জন কোরিয়ানের হাতে স্মার্টফোন থাকা সত্ত্বেও মোবাইল বিজ্ঞাপন বাজারের অর্থমূল্য কমেছে ৫৪০ কোটি উওন।