Search
Close this search box.
Search
Close this search box.

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই

kofi-annanজাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই। বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগে শনিবার (১৮ আগস্ট) সকালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার বয়স হয়েছিল ৮০ বছর।

ঘানার এ কূটনীতিক সুইজারল্যান্ডে থাকছিলেন। সেখানেই তিনি বার্ধক্যজনিত অসুস্থতার কারণে চিকিৎসা নিচ্ছিলেন। তার মৃত্যুর খবর বিবৃতির মাধ্যমে জানায় আনান পরিবার, কফি আনান ফাউন্ডেশন ও জাতিসংঘ।

chardike-ad

তাদের বিবৃতিতে বলা হয়, নিজের শেষ দিনগুলোতে আনানের পাশে ছিলেন তার স্ত্রী ন্যানে, তিন সন্তান আমা, কোজো ও নিনা। তার সমাধি প্রক্রিয়া পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

কফি আনান ফাউন্ডেশনের বিবৃতিতে তাকে ‘বৈশ্বিক কূটনীতিক ও দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ আন্তর্জাতিকতাবাদী’ আখ্যা দিয়ে বলা হয়, শান্তিপূর্ণ ও ন্যায়পরায়ণ বিশ্ব গড়তে জীবনভর লড়ে গেছেন তিনি। যেখানেই দুর্ভোগ বা মানবিক আর্তি ছিল, সেখানেই ছুটে গিয়ে গভীর সমবেদনা ও সমানুভূতিতে হৃদয় জিতেছেন বহু মানুষের। নিঃস্বার্থভাবে অন্যদের কথাই আগে ভেবেছেন তিনি, যা করেছেন- সবকিছুতেই ছড়িয়েছে সত্যিকারের মমতা, আন্তরিকতা আর মেধার দ্যুতি।

১৯৯৭ থেকে ২০০৬ পর্যন্ত জাতিসংঘ মহাসচিব পদে দায়িত্ব পালনকালে বিশ্বশান্তিতে অবদানের জন্য ২০০১ সালে নোবেল পুরস্কার অর্জন করেন কফি আনান।

sentbe-adবিশ্বের সবচেয়ে বড় সংস্থার সর্বোচ্চ কর্মকর্তা পদে দায়িত্ব পালনের পর কফি আনান জাতিসংঘ-আরব লিগের বিশেষ দূত হিসেবে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় দায়িত্ব পালন করেন। সেখানে সংকট নিরসনে যথেষ্ট চেষ্টা চালিয়েও ফল না আসায় হতাশ হন তিনি।

সবশেষ মিয়ানমার রাখাইনে দমন-পীড়ন চালিয়ে রোহিঙ্গা সংকট তৈরি করলে দেশটির কর্তৃপক্ষের সঙ্গে যৌথ কমিশন গঠনের মাধ্যমে এর সুষ্ঠু সমাধানের চেষ্টা চালান কফি আনান। তার নামে গঠিত আনান কমিশনের সুপারিশমালা ব্যাপক প্রশংসিত হয় বাংলাদেশসহ বিশ্ব দরবারে।

আনানের প্রয়াণে শোক জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতিসংঘের বর্তমান মহাসচিব আন্তোনিও গুতিয়েরেসসহ বিশ্বনেতারা।