sentbe-top

এবার গ্যালাক্সি নোট ৯-এ আগুন, মামলার মুখে স্যামসাং

note-9স্মার্টফোনে আগুন লাগার ঘটনা ঘিরে ফের অস্বস্তিতে স্যামসাং। দু’বছর আগে গ্যালাক্সি নোট ৭-এ বিস্ফোরণের জেরে বিশ্বজুড়ে প্রবল ধাক্কা খেয়েছে দক্ষিণ কোরিয়ার এই সংস্থাটির ভাবমূর্তি। এর ধাক্কা কাটতে না কাটতে এবার নয়া সমস্যায় তারা। নিউ ইয়র্কে এক মহিলার হ্যান্ড ব্যাগে সদ্য বাজারে আসা স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৯ স্মার্টফোন আগুন লাগার ঘটনা ঘটেছে। চলতি মাসের শুরুর দিকে এই ঘটনা ঘটে। যে কারণে সংস্থার বিরুদ্ধে মামলা করেছেন ওই মহিলা।

মহিলা দাবি করেছেন, ব্যবহারের সময়ই গ্যালাক্সি নোট ৯ স্মার্টফোনটি প্রচণ্ড গরম হয়ে গিয়েছিল। এর পরে তিনি সেটিকে নিজের মানি ব্যাগে রেখে দেন। এর মুহূর্তের মধ্যে ব্যাগের মধ্যে একটা আওয়াজ শুনতে পান। এর পরে তাঁর হ্যান্ড ব্যাগ থেকে ধোঁয়া বের হতে থাকে। ফোনটিকে পানিতে ডোবানোর পরে শব্দ ও ধোঁয়া বন্ধ হয়।

স্যামসাংয়ের তরফে জানানো হয়েছে, গ্যালাক্সি নোট ৯ সম্পর্কে এখনও পর্যন্ত তাদের কাছে একটিমাত্র অভিযোগ জমা পড়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

sentbe-adদু’বছর আগে গ্যালাক্সি নোট ৭-এ বিস্ফোরণের জেরে প্রবল বিড়ম্বনায় পড়তে হয়েছিল স্যামসাংকে। যে কারণে লঞ্চ হওয়ার ১ মাসের মধ্যেই এগুলি বাজার থেকে তুলে নিতে বাধ্য হয়েছিল তারা। পরিবর্তে গ্রাহকদের নতুন গ্যালাক্সি নোট ৭ দেওয়া হয়েছিল। কিন্তু নতুন এই ফোনের নিরাপত্তা এবং মান নিয়েও গ্রাহকরা ক্ষোভ জানান। যে কারণে গ্যালাক্সি নোট ৭-এর উৎপাদন এবং সরবরাহ বন্ধ করে দেয় স্যামসাং।

এই ধাক্কা সামলে গ্যালাক্সি নোট ৮ লঞ্চ করেছিল দক্ষিণ কোরিয়ার এই সংস্থাটি। যদিও তা গ্রাহকদের মন জয় করতে পারেনি। বহু গ্রাহক এর ব্যাটারি ব্যাক-আপ নিয়ে অভিযোগ করেছিলেন।

sentbe-top