Search
Close this search box.
Search
Close this search box.

মজা করতে গিয়েও ফিলিস্তিনীদের মারছে ইসরাইলি পুলিশ!

esrailফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে একজন নিরস্ত্র ফিলিস্তিনীকে মজা করতে গিয়ে গুলি করে হত্যা করেছে ইসরাইলি একজন নারী পুলিশ সদস্য। বিশ বছর বয়সী ওই নারী পুলিশ সদস্যকে গত ১৫ অক্টোবর গ্রেফতার করে জেরুসালেমের একটি ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। শুনানিতে বলা হয়, কোনো অভিযানের কারণ ছাড়াই এক নিরস্ত্র ফিলিস্তিনীকে পেছন থেকে বুলেট মারা হয়। আদালতের বিচারক ইলাদ পার্সকি বলেন, মনে হচ্ছে ওই নারী পুলিশ সদস্য ফিলিস্তিনীকে ‘বিনোদনের জন্য’ গুলি করেছেন। এরপর তিনি তাকে আরো তিনদিনের জন্য আটক রাখার নির্দেশ দেন।

ধারণা করা হচ্ছে এ আক্রমণটি গত মে মাসে সংঘটিত হয়েছে। তখন ওই নারী পুলিশ সদস্য আল-জাইম চেক পয়েন্টে কর্মরত ছিলেন। এটি পশ্চিমতীরে ইসরাইলের অবৈধ বসতি মাল আদুমিনের কাছে অবস্থিত।

chardike-ad

তবে ইসরাইলের বিচার মন্ত্রণালয় সম্প্রতি অন্য আরেকটি মামলার তদন্ত করতে গিয়ে এ বিষয়টি জানতে পেরেছে। ইসরাইলের হারেৎজ পত্রিকার খবরে প্রকাশ, সেটিও ছিল ইসরাইলের সীমান্ত পুলিশের বিরুদ্ধে কারণ ছাড়াই একজন ফিলিস্তিনীকে মারার ঘটনা। এই নারী পুলিশ সদস্যকে এখন নির্যাতনের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তাকে জিজ্ঞাসাবাদের পাশাপাশি আরো চারজন সীমান্ত পুলিশ সদস্যকেও গ্রেফতার করা হয়েছে, যারা এ ঘটনা প্রত্যক্ষ করেছেন এবং ভিডিও ধারণ করেছেন। তবে তাদেরকে শর্তসাপেক্ষে ছেড়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে হারেৎজ।

তবে এ ধরনের ঘটনা এটিই প্রথম নয়। এর আগে ২০১৬ সালে দখলদার ইসরাইলি বাহিনীর সদস্য এলোন আজারিয়া হেবরনে একজন নিরপরাধ ফিলিস্তিনীকে গুলি করে হত্যা করে। এ ঘটনায় ২০১৭ সালের জানুয়ারিতে তাকে ১৮ মাসের কারাদণ্ড দেয়া হয়। কিন্তু সে বছরের সেপ্টেম্বরে ইসরাইলি সেনাবাহিনীর চিফ অফ স্টাফ তার দণ্ড চার মাস কমিয়ে দেন। কিন্তু ২০১৮ সালের মার্চে ‘ভালো আচরণের’ কারণে তাকে মুক্তির দিয়ে দেয়া হয়।

মাত্র ৯ মাস জেল কেটে মে মাসে যখন আজারিয়া মুক্তি পায় তখন তাকে নায়কোচিত সংবর্ধনা দেয়া হয়। এরপর ইসরাইলি প্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘তিনি তাই করেছেন যা তাকে ট্রেনিংয়ের সময় শেখানো হয়েছে’।

ফিলিস্তিনীতের বিরুদ্ধে ইসরাইলের আক্রমণ একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) হিসাব মতে, ২০১৭ সালে ইসরাইলি নিরাপত্তা বাহিনী ৪২ জন ফিলিস্তিনীকে হত্যা করেছে। আহত করেছে আরো ৩ হাজার ২শ’ ৭৯ জনকে। এইচআরডব্লিউ আরো জানায়, ভিডিও পর্যবেক্ষণ ও প্রত্যক্ষদর্শীদের বরাতে এটাই প্রতীয়মান হয় যে, অনেক ঘটনায়ই ইসরাইলি বাহিনী অত্যধিক শক্তি প্রয়োগ করেছে। সূত্র : মিডলইস্ট মনিটর