cosmetics-ad

ফটিকছড়ির পলাশ এখন মাইক্রোসফটের ইঞ্জিনিয়ার

polash

তথ্যপ্রযুক্তিবিদদের কাছে স্বপ্নের স্থান মাইক্রোসফট করপোরেশন। যুক্তরাষ্ট্রে মাইক্রোসফট করপোরেশনের রেডমন্ড, ওয়াশিংটন শাখায় সফটওয়্যার ইঞ্জিনিয়ারের দায়িত্বে আছেন আশরাফ ফারুক পলাশ। চট্টগ্রামের ফটিকছড়ির ছেলে পলাশ পড়াশোনা করেছেন চট্টগ্রাম পুলিশ লাইন স্কুল, এমইএস কলেজ এবং ইউএসটিসিতে। বর্তমানে Platform as a service (PaaS)-এর ডিজাইন, ডেভেলপমেন্ট এবং উন্নয়নের কাজ করছেন তিনি।

কামরুন নাহার ও আবদুস সামাদের সন্তান পলাশ নিজের এতদূর আসার পেছনে অনুপ্রেরণা মনে করেন দেশের খ্যাতনামা শিক্ষক ড. মুহাম্মদ জাফর ইকবাল ও ড. কায়কোবাদ এবং তার ছোট মামা আজম খানকে। আর দেশের বাইরে ডোনাল্ড নুথ, বিল গেটসকে। ছাত্র অবস্থায় গণিত, এলগোরিদম, প্রোগ্রামিং কন্টেস্ট ইত্যাদি নিয়ে রাত-দিন লেগে থাকার কারণেই তার এ সাফল্য বলে মনে করেন পলাশ। অবসরে প্রিয় কাজ হাইকিং, ঘুরে বেড়ানো ও আড্ডা দেওয়া।

পলাশ বলেন, তার অর্জিত দক্ষতা বাংলাদেশে কিংবা চট্টগ্রামে কাজে লাগানোর যথেষ্ট সুযোগ রয়েছে। সফটওয়্যার ডেভেলপমেন্টের একটা সুবিধা হলো, সীমিত অবকাঠামোগত সুযোগ-সুবিধা নিয়েও অনেক কিছু করে ফেলা যায়। ইতিমধ্যে যা দেশি কিছু স্টার্টআপ করে দেখিয়েছে। তবে চেষ্টা করলে উচ্চ প্রযুক্তির গবেষণা ও উন্নয়নের জন্য আরও অনেকদূর এগিয়ে যাওয়া সম্ভব অবকাঠামোগতভাবে। চট্টগ্রামে হোক আরেকটি সিলিকন ভ্যালি- এটাই পলাশের স্বপ্ন।