Search
Close this search box.
Search
Close this search box.

জানুয়ারিতে দক্ষিণ কোরিয়ার রফতানি বেড়েছে

সিউল, ২ ফেব্রুয়ারী, ২০১৪:

রফতানি বাড়ার মাধ্যমে নতুন বছর বেশ ভালোভাবেই শুরু করল দক্ষিণ কোরিয়া। এ সময় ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর অর্থনীতিতে সংকট উত্তরণের আভাস দেখা যাওয়ায় সেখানে দক্ষিণ কোরিয়ার রফতানিও বেড়েছে। এর ফলে জাপানের মুদ্রা ইয়েনের দুর্বল অবস্থানের কারণে যে ঝুঁকির আশঙ্কা করা হচ্ছিল, তাও কিছুটা কমল বলে মনে করা হচ্ছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে শনিবার এ তথ্য জানানো হয়। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

chardike-ad

krচলতি বছরের জানুয়ারিতে দৈনিক ২০৭ কোটি ডলারের পণ্য রফতানি করেছে দক্ষিণ কোরিয়া, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৮ দশমিক ৯ শতাংশ বেশি। তবে পুরো জানুয়ারির রফতানি হিসাব করলে গত বছরের তুলনায় দেশটির রফতানি দশমিক ২ শতাংশ কমে ৪ হাজার ৫৫৮ কোটি ৪০ লাখ ডলারে নেমেছে। এর মূল কারণ হলো জানুয়ারিতে দুটি কর্মদিবস কম ছিল। চান্দ্র নববর্ষের ছুটি উপলক্ষে এ দুদিন ছুটি ছিল।

দক্ষিণ কোরিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধারের ধারা অব্যাহত রয়েছে। এর ধারাবাহিকতায় ইইউ, চীন ও আসিয়ানভুক্ত দেশগুলোয় কোরিয়ার রফতানি বেড়েছে। রফতানিকৃত পণ্যগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে ছিল আইটি পণ্য।

ইইউতে আগের বছরের একই সময়ের চেয়ে চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ কোরিয়ার রফতানি পণ্যের পরিমাণ বেড়েছে ২৪ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে আসিয়ান ও চীনে রফতানি বেড়েছে যথাক্রমে ৯ দশমিক ৯ ও ৯ দশমিক ৮ শতাংশ।

চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ কোরিয়ার আমদানি দশমিক ৯ শতাংশ কমে ৪ হাজার ৪৮৪ কোটি ৯০ লাখ ডলারে নেমেছে। মূলত অপরিশোধিত তেলের আমদানি কমায় আমদানি ব্যয় কমেছে দেশটির। ফলে জানুয়ারিতে দক্ষিণ কোরিয়ার বাণিজ্য উদ্বৃত্ত বেড়ে দাঁড়িয়েছে ৭৩ কোটি ৫০ লাখ ডলারে, যা গত বছরের একই সময় ছিল ৪০ কোটি ডলার।

দক্ষিণ কোরিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, গত বছরের শেষার্ধ থেকে দেশটির রফতানি বৃদ্ধি পাচ্ছে, যা চলতি বছরেও অব্যাহত থাকবে। মূলত যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর অর্থনীতি ভালো হওয়ার সুবাদেই এ অবস্থার সৃষ্টি হবে। সূত্রঃ বণিকবার্তা।