Search
Close this search box.
Search
Close this search box.

তিন ক্রেডিট কার্ড প্রতিষ্ঠানের কার্যক্রমে তিন মাসের নিষেধাজ্ঞা

সিউল, ৪ ফেব্রুয়ারি, ২০১৪:

দক্ষিণ কোরিয়ায় তিনটি ক্রেডিট কার্ড সেবাদাতা প্রতিষ্ঠানের কার্যক্রমে তিনমাসের নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার। কেবি কুকমিন, লোট্টে ও এনএইচ নংহাইপ নামক প্রতিষ্ঠান তিনটিকে গ্রাহকদের তথ্য চুরির নজিরবিহীন অভিযোগে শাস্তিমূলক এ নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে। কোরিয়া সরকারের ফিন্যানশিয়াল সুপারভাইসরি সার্ভিস (এফএসএস) রবিবার এসব তথ্য জানিয়েছে।

chardike-ad

নিষেধাজ্ঞার আওতায় ১৭ ফেব্রুয়ারী থেকে প্রতিষ্ঠানত্রয় নতুন করে গ্রাহক নিবন্ধন, নতুন কোন সেবা কিংবা ঋণ প্রদান করতে পারবে না। তিন মাসের ব্যবসায়িক নিষেধাজ্ঞার পাশাপাশি এফএসএস চলতি মাসের শেষ নাগাদ অভিযুক্ত প্রতিষ্ঠানসমূহের প্রধান নির্বাহীদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে।

201210100806260205এদিকে নিষেধাজ্ঞার ঘোষণায় তিনটি প্রতিষ্ঠানেরই গ্রাহক সংখ্যায় বড় রকমের ধ্বস নেমেছে। পয়লা ফেব্রুয়ারী পর্যন্ত কেবির ২ লক্ষ ৮৬ হাজার, লোট্টের ২ লক্ষ ১৭ হাজার ও নংহাইপের ৩ লক্ষ ৩৭ হাজার গ্রাহক তাদের কার্ড বাতিল করেছেন।

প্রসঙ্গত, ২০১৩’র জুনের হিসাব অনুসারে কোরিয়ার ক্রেডিট কার্ড বাজারের ২০ শতাংশ দখলে রেখে শীর্ষে রয়েছে শিনহান। যৌথভাবে ২য় অবস্থানে থাকা কেবি, স্যামসাং ও হুন্দাইয়ের গ্রাহকসংখ্যা শতকরা ১৩.৪, ১৩.৩ ও ১১.৪ জন। মোট গ্রাহকসংখ্যার ৮.৯ ও ৮.১ শতাংশ লোট্টে ও নংহাইপের। পর্যবেক্ষকদের আশংকা অভিযুক্ত তিন প্রতিষ্ঠানের মোট ৩৩ শতাংশ গ্রাহকের অন্তত এক চতুর্থাংশ এ ঘটনায় হ্রাস পাবে।

২০০৩ সালের ক্রেডিট কার্ড কেলেঙ্কারির এক দশকেরও বেশী সময় পর দ. কোরিয়ায় ক্রেডিট কার্ডে জালিয়াতির অভিযোগে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হল। বিশেষজ্ঞরা আশা করছেন এই পদক্ষেপ ক্রেডিট কার্ড সেবাদাতাদের স্বেচ্ছাচারী আচরণের লাগাম টেনে ধরতে কিছুটা হলেও কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।