বিশ্বের প্রথম দেশ হিসেবে ফ্রি পরিবহন সেবা দিচ্ছে লুক্সেমবার্গ

louxubourg-busযেখানে খোদ ব্রিটেনেই রেল ভ্রমণে টিকেটের মূল্য ২০১৯ সালে ৩ দশমিক ১ শতাংশ বাড়ানোর কথা ভাবা হচ্ছে, সেখানে বিশ্বে প্রথমবারে মতো লুক্সেমবার্গ বিনামূল্যে গণপরিবহন সেবা দিয়ে নজির সৃষ্টি করেছে।

দেশটির প্রধানমন্ত্রী পুনর্নির্বাচিত জাভিয়ের বেটেল বুধবার (৫ ডিসেম্বর) শপথগ্রহণের পর সরকারের তরফ থেকে এ ঘোষণা এলো। আগামী গ্রীষ্ম থেকেই বিনামূল্যে ট্রেন, ট্রাম এবং বাসে ভ্রমণের প্রতিশ্রুতি দিয়ে দায়িত্ব বুঝে নিয়েছে বেটেলের নতুন জোট সরকার।

ইউরোপের অন্যতম ক্ষুদ্র রাষ্ট্র লুক্সেমবার্গের আয়তন প্রায় ২ হাজার ৫৮৭ বর্গকিলোমিটার, যা বাংলাদেশের যশোর জেলার আয়তনের সমান (২ হাজার ৬০৭ বর্গকিলোমিটার)।

দেশটিতে বর্তমানে দু’ঘণ্টা ভ্রমণের জন্য যাত্রীদের গুণতে হয় সর্বনিম্ন ২ ইউরো। কেউ যদি প্রথম শ্রেণীর রেলে নিজের নাম অন্তর্ভুক্ত করতে চায়, সেক্ষেত্রে তাকে গুণতে হবে ৩ ইউরো। এছাড়া সারাদিন গণপরিবহনের সবধরনের দ্বিতীয় শ্রেণীর টিকেটের মূল্য ৪ ইউরো। তরুণরা বিনামূল্যে ভ্রমণের সুযোগ পায়। আবার অনেক যাত্রী সবধরনের গণপরিবহনে ভ্রমণের জন্য বার্ষিক (এমপাস) ১৫০ ইউরো খরচ করে।

নতুন সরকারের ঘোষণা অনুযায়ী, আগামী ২০১৯ সালের গ্রীষ্ম থেকে বিনামূল্যে গণপরিবহন সেবা চালু হবে। নতুন এ সেবা চালু হলে লুক্সেমবার্গে প্রাইভেটকারের ব্যবহার কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

ছোট্ট রাষ্ট্র লুক্সেমবার্গে যানজট একটি বিশাল সমস্যা। এ সেবা চালু হওয়ায় যানজট সমস্যার সমাধান হবে বলে আশা করা হচ্ছে। অবশ্য যানজট কমাতে বিনামূল্যে পরিবহন সেবা চালুর নজির আরও আগে থেকেই আছে। মার্কিন বেশ কিছু কাউন্টিতে এমন সেবা আছে। সে হিসেবে বিনামূল্যে গণপরিবহন সেবায় প্রথম দেশ হিসেবে নাম লেখালো লুক্সেমবার্গই।

সৌজন্যে- বাংলানিউজটোয়েন্টিফোর.কম