sentbe-top

সরকারি চাকরিজীবীদের জন্য আরেকটি সুখবর

bangladesh-gvtসরকারি চাকরিজীবীদের কর্মকালীন কোনো হিসাব-নিকাশ অনিরীক্ষিত থাকার কারণে অবসরের সময় পেনশন আটকানো যাবে না। সম্প্রতি অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জানা গেছে, বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিঅ্যান্ডএজি) অর্থ মন্ত্রণালয়কে একটি চিঠি দিয়েছে।

ওই চিঠিতে বলা হয়, ‘অবসরগামী সরকারি কর্মচারীর কোনো কর্মস্থলের কর্মকালীন কোনো মেয়াদের হিসাবে অনিরীক্ষিত থাকার কারণে তার পেনশন মঞ্জুরিতে যেন বিলম্ব না হয় সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ রইল।’

প্রজ্ঞাপনে বলা হয়, কোনো কোনো পেনশন মঞ্জুরিকারী কর্তৃপক্ষ অধীনস্থ কর্মচারীর কর্মকালীন হিসাব নিরীক্ষা সম্পন্ন না হওয়ায় পেনশন মজুরি প্রদানে অহেতুক বিলম্ব করা হয়, যা কোনোভাবেই কাম্য নয়। সেখানে আরও বলা হয়, পেনশন মঞ্জুরি বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ এর বিধি ২৪২-৫০৫ ও বেসামরিক সরকারি চাকরিজীবীদের পেনশন মঞ্জুরি ও পরিশোধ সংক্রান্ত বিধি অধিক সহজ করার আদেশ ২০০৯ মাধ্যমে নিয়ন্ত্রিত। এসব বিধি-বিধান বিশ্লেষণে প্রমাণ হয়েছে পেনশন মঞ্জুরির ক্ষেত্রে কমর্চারীর কর্মকালীন কোনো মেয়াদে হিসাব অনিরীক্ষিত থাকলে মঞ্জুরিকারী কর্তৃপক্ষ পেনশন মঞ্জুর না করা বা বিলম্ব করার কোনো ভিত্তি নেই।

এ অবস্থায় অবসরগামী কর্মচারীর কর্মকালীন কোনো মেয়াদের হিসাব নিরীক্ষা সম্পন্ন না হওয়ার কারণে পেনশন মঞ্জুরি না করা বা বিলম্ব করার মতো অনভিপ্রেত ও বিধিবহির্ভূত প্রবণতা থেকে বিরত থাকার জন্য সকল কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হল।

সৌজন্যে- বাংলাদেশ জার্নাল

sentbe-top