Search
Close this search box.
Search
Close this search box.

২০১৫ সালে ঘণ্টায় ১০ ডলার মজুরি দেবে গ্যাপ

সিউল, ২২ ফেব্রুয়ারী, ২০১৪:

চলতি বছরের জুনে অস্থায়ী কর্মীদের মজুরি ঘণ্টায় ৯ ও ২০১৫ সালের জুনে ১০ ডলারে উন্নীত করার ঘোষণা দিয়েছে তৈরি পোশাক বিক্রেতা গ্যাপ। আমেরিকানদের মজুরি বাড়াতে প্রেসিডেন্ট ওবামার প্রচেষ্টার সঙ্গে সংহতি প্রকাশ করে কোম্পানিটি এ পদক্ষেপ নিল। তবে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্তে আসেনি ওয়ালমার্ট। খবর রয়টার্সের।

chardike-ad

সম্প্রতি ২০১৫ সালে ফেডারেল সরকারের চুক্তিভিক্তিক কর্মীদের মজুরি ঘণ্টায় ১০ দশমিক ১০ ডলারে উন্নীত করার ঘোষণা দিয়েছে হোয়াইট হাউস। সাধারণ আমেরিকানদের আয় বাড়ানোর ওপর গুরুত্বারোপ করছেন প্রেসিডেন্ট ওবামা। তার যুক্তি, ভোগব্যয় বাড়ালে তা যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি ও প্রবৃদ্ধির জন্য সহায়ক হবে।

gapন্যূনতম মজুরি বাড়ানোর একটি প্রস্তাবও আইনসভায় উত্থাপন কর ডেমোক্র্যাটরা। তবে শ্রমের ব্যয় বেড়ে মার্কিন কোম্পানিগুলোর প্রতিযোগিতা সক্ষমতা কমে যাবে— এ যুক্তিতে বিরোধী রক্ষণশীলরা প্রস্তাবের বিপক্ষে অবস্থান করছেন।

ওল্ড নেভি, ব্যানানা রিপাবলিক ও গ্যাপ অ্যাপারেল চেইনসের মতো তৈরি পোশাক বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর মালিক গ্যাপ জানিয়েছে, চুক্তিভিত্তিক নিয়োগে তাদের সঙ্গে কাজ করছেন এমন প্রত্যেক কর্মীর মজুরি বাড়ানো হবে। এতে বিক্রয়কেন্দ্রগুলোর প্রায় ৬৫ হাজার কর্মীর আয় বাড়বে। গ্যাপের এ সিদ্ধান্তের প্রশংসা করেছেন ওবামা।

জুন থেকে গ্যাপের কর্মীরা ঘণ্টায় ৯ ডলার হারে মজুরি পাবেন। এক বছর পর তা ১০ ডলারে উন্নীত হবে। যুক্তরাষ্ট্রের বেসরকারি খাতে সবচেয়ে বেশি লোকের কর্মসংস্থান করা ওয়ালমার্ট স্টোরস ইনকরপোরেটেড অবশ্য মজুরি বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্তে আসেনি। এক বিবৃতিতে বুধবার কোম্পানির মুখপাত্র ব্রুক বুকানান বলেন, ‘আমরা মজুরি বাড়ানোর প্রভাব সম্পর্কে ভাবছি।’

তিনি বলেন, ‘ওয়ালমার্ট ন্যূনতম মজুরির ব্যবসা করে না। আমাদের ৯৯ শতাংশ সহযোগী কর্মীর মজুরি ফেডারেল এবং রাজ্যের ন্যূনতম মজুরির চেয়ে বেশি।’

এর আগে ন্যূনতম মজুরি বাড়ানোর পদক্ষেপে সমর্থন দেয়া সঠিক হবে না বলে মন্তব্য করেছিল প্রতিষ্ঠানটি। সূত্রঃ বণিকবার্তা।