sentbe-top

ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র চালু করছে উত্তর কোরিয়া

north-korea
ফাইল ছবি

উত্তর কোরিয়া আবারও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র চালু করতে যাচ্ছে। স্যাটেলাইট থেকে প্রাপ্ত নতুন ছবিতে দেখা গেছে, এ লক্ষ্যে একটি উৎক্ষেপণ কেন্দ্র সংস্কারের কাজ শুরু করেছে পিয়ংইয়ং। মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ ও দুটি মার্কিন গবেষণা প্রতিষ্ঠান এ তথ্য জানিয়েছে।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মধ্যে বৈঠকের আগে পিয়ংইয়ং জানিয়েছিল, তারা ক্ষেপণাস্ত্র কর্মসূচি স্থগিত রাখবে। নতুন করে পাওয়া স্যাটেলাইটের এ ছবি উত্তর কোরিয়ার সেই প্রতিশ্রুতি ভঙ্গের ইঙ্গিত দিচ্ছে।

ইয়োনহাপ ও দুটি মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ‍জানিয়েছে,তোংচাং-রি-তে সোহায়ে উপগ্রহ উৎক্ষেপণ কেন্দ্রে সংস্কার কাজ চলছে। ভিয়েতনামে ট্রাম্প ও উনের মধ্যকার বৈঠক ব্যর্থ হওয়ার দুদিন পর স্যাটেলাইট থেকে এ ছবি ধারণ করা হয়েছিল।

north-koreaতোংচাং-রি উৎক্ষেপণ কেন্দ্রটি অবশ্য সবসময় উপগ্রহ উৎক্ষেপণ ও রকেটের ইঞ্জিন পরীক্ষার জন্য ব্যবহৃত হয়ে আসছে। এতে কখনো দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়নি। অবশ্য গবেষণা প্রতিষ্ঠান ৩৮ নর্থের ব্যবস্থাপনা সম্পাদক জেনি টাউন বলেছেন,‘ধারণ করা হচ্ছে ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরীয়রা কেন্দ্রটির সংস্কার করছে না, বরং তাদের বেসামরিক মহাকাশ কর্মসূচির জন্য এটি সংস্কার করছে।’

যুক্তরাষ্ট্র অবশ্য হুঁশিয়ারি দিয়ে বলেছে, উত্তর কোরিয়া নতুন করে ক্ষেপণাস্ত্র কর্মসূচি শুরু করলে তাদের অর্থনীতি অচল করে দেওয়ার মতো নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র।

ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, ‘তারা যদি এটা করতে রাজী না হয়, তাহলে আমার মনে হয় এ ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের অবস্থান সুস্পষ্ট…তারা অর্থনীতি বিধ্বংসী নিষেধাজ্ঞা থেকে রেহাই পাবে না এবং আমরা ওই সব নিষেধাজ্ঞা আরো কঠোর করব।’