Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর

singaporeবিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষ স্থানে যুগ্মভাবে উঠে এসেছে তিনটি শহর। সিঙ্গাপুর, প্যারিস, হংকং সমান পয়েন্ট (১০৭) পেয়ে যুগ্মভাবে সবচেয়ে ব্যয়বহুল শহর নির্বাচিত হয়েছে। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইকোনমিস্টের জরিপ সংস্থা দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট জরিপ চালিয়ে ২০১৯ সালের শীর্ষ ব্যয়বহুল শহরের তালিকা প্রকাশ করেছে।

chardike-ad

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের জরিপে ২০০৩ সাল থেকে শীর্ষ ১০ শহরের মধ্যে ছিল ফ্রান্সের রাজধানী প্যারিস। গত বছর ইউরোপের এই শহর দ্বিতীয় স্থানে থাকলেও এবারই প্রথম শীর্ষে উঠে এসেছে। দুই বছর আগে বিশ্বের সপ্তম ব্যয়বহুল শহর ছিল প্যারিস।

তবে এ বছর তিন ধাপ এগিয়ে এসে প্যারিস এবং সিঙ্গাপুরের সঙ্গে যুগ্মভাবে শীর্ষস্থানে এসেছে হংকং। বিশ্বের বিভিন্ন দেশের ১৩৩টি শহরের ১৫০টিরও বেশি পণ্য ও সেবার ব্যয় তুলনা করে এই তালিকা তৈরি করে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট।

এবারের ব্যয়বহুল শহরের এ তালিকায় প্রাধান্য বিস্তার করেছে এশিয়া এবং ইউরোপ বিভিন্ন দেশের কয়েকটি শহর। শীর্ষ ১০ শহরের তালিকায় সিঙ্গাপুর, প্যারিস ও হংকংয়ের পর রয়েছে, সুইজারল্যান্ডের জুরিখ (১০৬ পয়েন্ট) ও জেনেভা (১০১ পয়েন্ট), জাপানের ওসাকা (১০১ পয়েন্ট), দক্ষিণ কোরিয়ার সিউল (১০০ পয়েন্ট), ডেনমার্কের কোপেনহেগেন (১০০ পয়েন্ট), যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক (১০০ পয়েন্ট), ইসরায়েলের তেলআবিব (৯৯ পয়েন্ট) ও যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস (৯৯ পয়েন্ট)।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের এ তালিকায় বিশ্বের সবচেয়ে কম ব্যয়বহুল শহর নির্বাচিত হয়েছে ভেনিজুয়েলার কারাকাস; ১৩৩ তম। এর পরই রয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক, উজবেকিস্তানের তাসখন্দ, কাজাখস্তানের আলমাতি, ভারতের বেঙ্গালুরু, পাকিস্তানের করাচি, নাইজেরিয়ার লাগোস, আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স, ভারতের চেন্নাই ও নয়াদিল্লি।

সূত্র: এএফপি