cosmetics-ad

বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইভ-জি চালু করছে দক্ষিণ কোরিয়া

5g-korea

বিশ্বব্যাপী অনেকগুলো দেশ ফাইভজি নিয়ে গবেষণা শুরু করেছে। পঞ্চম প্রজন্মের ইন্টারনেট সেবা নিয়ে অন্য দেশগুলির গবেষণার মধ্যেই বিশ্বে প্রথম বাণিজ্যিকভাবে ‘ফাইভ-জি’ ইন্টারনেট উদ্বোধন করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। গতকাল দক্ষিণ কোরিয়ার সিউলে টেলিকম অপারেটর এসকে টেলিকম-এর ফাইভজি সার্ভিস উদ্ভোধন করা হয়। এতে স্যামস্যাং ইলেকট্রনিক্সয়ের সম্প্রতি বাজারে আসা ফাইভজি স্মার্টফোন গ্যালাক্সি এস টেন দিয়ে অনুষ্ঠানের সবাই ফাইভজি সেবা উপভোগ করেন।

ফাইজ-জি চালু হলে তা বর্তমান সচল ফোর-জি থেকে ২০ গুণ বেশি গতিতে কাজ করবে। একটি পূর্ণাঙ্গ সিনেমা মাত্র ১ সেকেন্ডে ডাউনলোড করা যাবে। এছাড়া লাইভ ভিডিও স্ট্রিমিংও আগের চেয়ে অনেকগুন দ্রুত হবে।

শুক্রবার দেশজুড়ে এ সেবা উদ্বোধন করবে দক্ষিণ কোরিয়া। ফাইভ-জি উদ্বোধন ও এর প্রচারের জন্য কোরিয়ায় কে-পপস্টার ও অলিম্পিকে গোল্ড বিজয়ী তারকাদের নিয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

5g-koreaদেশটি এমন সময় ফাইভ-জি উদ্বোধন করতে যাচ্ছে যখন চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও জাপানের মতো দেশগুলো এ প্রযুক্তি নিয়ে গবেষণা ও পরীক্ষা চালাচ্ছে। প্রযুক্তির এ যাত্রায় সবাইকে পেছনে ফেলে দিল পূর্ব এশিয়ার দেশটি।

দক্ষিণ কোরিয়ার শীর্ষ মোবাইল ফোন প্রতিষ্ঠান এসকে টেলিকমের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট রেও ইয়ং স্যাং বলেন, দক্ষিণ কোরিয়ার মোবাইল ফোন প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের যে উন্নত ও আধুনিক সেবা দেয়ার চেষ্টা করছে এটা তার একটি মাইলফলক।

সূত্র: রয়টার্স