Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাজ্যের প্যালেস অব ওয়েস্টমিনিস্টারে রবীন্দ্রনাথ ঠাকুরকে সম্মাননা

সিউল, ৫ এপ্রিল, ২০১৪:

বাংলাদেশ, ভারত ও যুক্তরাজ্য প্রথমবারের মতো একসঙ্গে যুক্তরাজ্যের ওয়েস্টমিনিস্টারে বাংলা সাহিত্যের শ্রেষ্ঠতম কবি রবীন্দ্রনাথকে সম্মান জানিয়েছে। যুক্তরাজ্যের পশ্চিম লন্ডনের ইলিং নির্বাচনী এলাকা থেকে নির্বাচিত লেবার পার্টির সংসদ সদস্য বীরেন্দ্র শর্মা এই ঐতিহাসিক অনুষ্ঠানের আয়োজন করেন।

chardike-ad

download (1)লন্ডন থেকে টাইমস অব ইন্ডিয়া জানায়, অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরকে ভারতের অন্যতম শ্রেষ্ঠ সাহিত্য প্রতিভা হিসেবে প্রশংসা করা হয়। পার্লামেন্টের কানায়-কানায় পূর্ণ কমিটি কক্ষে বক্তৃতাকালে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব ও বর্তমানে যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনার রঞ্জন মাথাই বলেন, রবীন্দ্রনাথ ভারতের সম্মানিত সন্তানদের অন্যতম। তিনি এক বিশাল ব্যক্তিত্ব। তিনি আমাদের জাতীয় সঙ্গীত রচয়িতা।
সাহিত্য, সঙ্গীত ও শিল্পকলায় বিস্তীর্ণ ক্ষেত্রে তার সাফল্য অনন্য সাধারণ।

ব্রিটেনে বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ মিজারুল কায়েস বলেন, নোবেল পুরস্কারের মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুরের চেয়ে বরং নোবেল কমিটিই বেশি গৌরবান্বিত হয়েছে। তিনি বলেন, ব্রিটেনের সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। প্রথম অ-ইউরোপীয়, অ-মার্কিন ও অ-শ্বেতাঙ্গ হিসেবে রবীন্দ্রনাথের নোবেল পুরস্কার লাভে ডব্লিউ বি ইয়েটসসহ ব্রিটিশ কবিরা বিরাট ভূমিকা পালন করেন। লন্ডনভিত্তিক নৃত্যকলা ডান্স জেরিটেজ অনুষ্ঠানটি আয়োজনে বীরেন্দ্র শর্মাকে সহযোগিতা করেন।