Search
Close this search box.
Search
Close this search box.

সম্পর্ক আরো দৃঢ় করতে একমত আসিয়ান ও দক্ষিণ কোরিয়া

aseanদ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারে একটি পরিকল্পনা তৈরিতে একসঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংস্থা আসিয়ান ও দক্ষিণ কোরিয়া। এ অঙ্গীকারের মধ্য দিয়ে গত শুক্রবার শেষ হয় দুই পক্ষের দুইদিনের বৈঠক। আশা করা হচ্ছে, এ পরিকল্পনা দুই অঞ্চলের মধ্যে বাণিজ্যসহ অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধিতে সহায়ক হবে। খবর চ্যানেল নিউজ এশিয়া।

দক্ষিণ কোরিয়ার বুসানে আয়োজিত এ বৈঠকের মাধ্যমে আসিয়ান ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার দ্বিপক্ষীয় সংলাপের ২৫তম বার্ষিকী পালন করা হয়। কোরিয়া উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠা ও উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র পরিহারে রাজি করাতে একসঙ্গে কাজ করারও অঙ্গীকার করেছেন দুই পক্ষের নেতারা।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জেন হাই বলেন, ‘আমরা মানবাধিকার, গণতন্ত্র ও স্বাধীনতার মূলের সঙ্গে জড়িত অন্যান্য বিষয় নিয়ে একসঙ্গে কাজ করার জন্য হাতে হাত মিলিয়েছি।’

অন্যদিকে ২০০৬ সালে দুই পক্ষের মধ্যে স্বাক্ষরিত মুক্ত বাণিজ্য চুক্তির আরো বেশি ব্যবহারে সব নেতা রাজি হয়েছেন। ২০১৩ সালে দক্ষিণ কোরিয়া ও আসিয়ানের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ১৩৫ বিলিয়ন ডলার। আগামী বছর এ অঙ্ক ১৫০ বিলিয়ন ডলার এবং ২০২০ সালের মধ্যে ২০০ বিলিয়ন ডলারে উন্নতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে আসিয়ান দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার এবং তৃতীয় বৃহত্ বিনিয়োগ অংশীদার।

এছাড়া দক্ষিণ কোরিয়া আসিয়ান নাগরিকদের জন্য ভিসার শর্ত সহজ করতে যাচ্ছে। এটি বাস্তবায়ন হলে দুই পক্ষের নাগরিকরা আরো সহজে একে অন্যের দেশে যাতায়াত করতে পারবে। বর্তমানে দক্ষিণ কোরিয়ার পর্যটকদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে আসিয়ানের অঞ্চলগুলো। এ দুই পক্ষের মধ্যে প্রতি বছর পর্যটক সংখ্যা বাড়ছে।