Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় ডাক্তারদের ধর্মঘট, বিনা চিকিৎসায় রোগীর মৃত্যু

korea-doctor-strikeদক্ষিণ কোরিয়ায় চিকিৎসকদের ধর্মঘটে ৮০ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। তাকে বহনকারী অ্যাম্বুলেন্স হাসপাতালে প্রবেশ করতে না দেয়ার পর এ ঘটনা ঘটে। চিকিৎসার অভাবে মারা যাওয়া প্রবীণ নারী কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত ছিলেন।  খবর বিবিসি।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) তাকে ভর্তির জন্য সাতটি হাসপাতালে ফোন করেন ডায়েজন শহরের প্যারামেডিকরা। কিন্তু চিকিৎসক ও বেডের অভাবে তাকে ফিরিয়ে দেয়া হয়েছিল। সাহায্য চাওয়ার ৬৭ মিনিট পর অবশেষে একটি সরকারি বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে ভর্তির ব্যবস্থা হলেও সেখানে পৌঁছনোর পর তাকে মৃত ঘোষণা করা হয়।

chardike-ad

ঘটনাটি ব্যাপকভাবে প্রচার করছে দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমগুলো। এরপরই মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ঘটনাটি তদন্তের নির্দেশ দেয় সরকার। সেই সাথে চিকিৎসকদের এই মাসের শেষ নাগাদ কাজে যোগ দেওয়ারও আহ্বান জানানো হয়। অবিলম্বে কাজে যোগ না দিলে, তাদের লাইসেন্স বাতিলের হুমকিও দিয়েছে সরকার।

doctor-strike-in-koreaস্বাস্থ্যখাতে আরও চিকিৎসক বাড়ানোর প্রতিবাদে সপ্তাহখানেক ধরে কাজ বন্ধ রেখে ধর্মঘট করছেন দক্ষিণ কোরিয়ার কমপক্ষে নয় হাজার জুনিয়র ডাক্তার। আর দেশজুড়ে শতাধিক হাসপাতালের অন্তত ১০ হাজার ইন্টার্ন ও আবাসিক চিকিৎসক পদত্যাগ করেছেন। অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টভুক্ত (ওইসিডি) দেশগুলোর মধ্যে রোগীপ্রতি চিকিৎসকের হার সবচেয়ে কম দেশের মধ্যে দক্ষিণ কোরিয়া অন্যতম। সেখানে প্রতি এক হাজার মানুষের জন্য ২. ৫ জন চিকিৎসক রয়েছেন। সেজন্যই দেশটিতে চিকিৎসক বাড়ানোর প্রস্তাব দিয়েছে সরকার।

অধিক সংখ্যক ডাক্তার থাকার অর্থ হলো অধিক পরিমাণ প্রতিযোগিতা। তাতে চিকিৎসকদের আয়ও কমে যাবে। এ জন্য চিকিৎসক বাড়ানোর প্রস্তাবের বিরুদ্ধে ধর্মঘট করছেন চিকিৎসকরা। অথচ সেখানে চিকিৎসকদের বেতন সবচেয়ে বেশি। ওইসিডির তথ্য অনুযায়ী, সেখানে সরকারি হাসপাতালের একজন বিশেষজ্ঞ বছরে গড়ে প্রায় দুই লাখ ডলার বেতন পান।