Search
Close this search box.
Search
Close this search box.

এশিয়ার হাওয়াই কোরিয়ার ‘জেজু’ দ্বীপ!

Jeju 1নিয়মিত কোরিয়ান ড্রামা বা সিনেমা দেখেন অথচ জেজু আইল্যান্ডের নাম শুনেনি এমন লোক খুঁজে পাওয়া কঠিন। কোরিয়া প্রণালীতে অবস্থিত দ্বীপটি কোরিয়ার বৃহত্তম দ্বীপ। এশিয়ার হাওয়াই নামে পরিচিত দ্বীপটিতে প্রতি বছর পুরো পৃথিবী থেকে ১ কোটিরও বেশি মানুষ ভ্রমণে যায়। আয়তনে ক্ষুদ্র হলেও সাম্প্রতিক বছরগুলোতে কোরিয়ার ট্যুরিজম ইন্ডাস্ট্রিতে জেজু’র অবদান অনেক।

জেজুর আকর্ষণের কেন্দ্রে রয়েছে এর শ্বাসরুদ্ধকর প্রাকৃতিক বিস্ময়। বিস্ময়কর হাল্লাসান আগ্নেয়গিরি, দক্ষিণ কোরিয়ার সর্বোচ্চ শিখর এবং ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান থেকে শুরু করে সমুদ্রের ঘ্রাণ নেয়ার জন্য জুসাংজেওলির ক্লিফ এবং জুংমুন ও সিওংসান ইলচুলবং-এর মত মনোরম সৈকত- কি নেই দ্বীপটিতে! দর্শনার্থীরা ঘন বনের মধ্য দিয়ে ভ্রমণ করতে পারে, আগ্নেয়গিরির গঠন দেখে আশ্চর্য হতে পারে অথবা দ্বীপের অতুলনীয় সৌন্দর্যে নিজেকে নিমজ্জিত করে সমুদ্র তীরে বিশ্রাম নিতে পারে।

chardike-ad
Jeju 2
জেজু দ্বীপে সূর্যোদয়

প্রাকৃতিক সৌন্দর্যের বাইরে, জেজু বহু শতাব্দীর ইতিহাস ধারণ করে নিজের মাঝে। জেজুর সাংস্কৃতিক বৈচিত্র্য যে কাউকে মুগ্ধ করবে। এ দ্বীপে ‘হেনিয়ে’ নামে বিশেষ এক নারী পেশাজীবীদের দেখা পাওয়া যায়, যারা আধুনিক সরঞ্জামের সাহায্য ছাড়াই সামুদ্রিক খাবারের জন্য ডুব দেয় সমুদ্রে। জেজুর গ্রামগুলি ঐতিহ্যবাহী কোরিয়ান জীবনের আভাস দেয়; মনোমুগ্ধকর ছাদের ঘর এবং প্রাণবন্ত বাজারগুলিতে স্থানীয় কারুশিল্পের ছড়াছড়ি এবং সুস্বাদু কোরিয়ান খাবারের মেলা চারদিকে। দর্শনার্থীরা দ্বীপের জাদুঘর এবং ঐতিহাসিক স্থানগুলিও ঘুরে দেখতে পারে।

যারা থ্রিল খোঁজেন, জেজু তাদের হতাশ করবে না। রোমাঞ্চ-সন্ধানকারীরা সবুজ উপত্যকা জুড়ে জিপ-লাইন করতে পারে, আগ্নেয়গিরির লাভা পথগুলো অন্বেষণে নামতে পারে। সার্ফিং এবং স্নরকেলিং এর মতো রোমাঞ্চকর আয়োজনেও নিজেকে শামিল করতে পারে। তাছাড়া, জেজু’র প্রাণবন্ত রাতের দৃশ্য, রেস্তোরাঁ, বার এবং লাইভ মিউজিক ভেন্যুগুলি থাকছে অতিথিদের মনোরঞ্জনে। নিশ্চিত থাকতে পারেন, সূর্য ডুবলেই জেজু ঘুমিয়ে পড়ে না।

Jeju 3

এমন একটি বিশ্বে যেখানে ভ্রমণকারীরা বিশুদ্ধ অভিজ্ঞতা ও অ্যাডভেঞ্চার খোঁজে, জেজু দ্বীপ অবশ্যই তাদের গন্তব্য হতে পারে। এর অতুলনীয় প্রাকৃতিক সৌন্দর্য, সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং বিভিন্ন আকর্ষণের সাথে, দ্বীপটি প্রত্যেকের জীবনকে কিছু সময়ের জন্য ভালো করে দিতে বদ্ধ্বপরিকর।

এর আগ্নেয়গিরির ল্যান্ডস্কেপগুলি অন্বেষণ হোক, এর প্রাণবন্ত সংস্কৃতিতে নিজেকে নিমজ্জিত করা হোক বা রোমাঞ্চকর দুঃসাহসিক কাজ হোক, জেজু তার অতিথিদের স্মৃতিতে দীর্ঘকাল থেকে যাওয়ার সম্ভাবনাই বেশি। দক্ষিণ কোরিয়ার পর্যটন শিল্পের রত্ন হিসাবে পরিচিত জেজু দ্বীপ ভ্রমণকারীদের মন্ত্রমুগ্ধ করার জন্য আমন্ত্রণ জানায়।