Search
Close this search box.
Search
Close this search box.

স্যামসাংয়ের বাজারমূল্য সাড়ে ২৩ হাজার কোটি ডলার

Samsung-vanবৈশ্বিক স্মার্টফোন বাজারে তিন বছর ধরে প্রতিকূল পরিস্থিতির সঙ্গে লড়াই করছে স্যামসাং। তবে ইতিবাচক দিক হলো, বিদ্যমান পরিস্থিতির পরিবর্তন হতে শুরু করেছে। বিনিয়োগকারীদের স্বস্তির জায়গা হলো, দক্ষিণ কোরিয়াভিত্তিক এ কোম্পানির শেয়ারদর ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। সম্প্রতি কোম্পানিটির শেয়ারদর পৌঁছেছে এ-যাবত্কালের মধ্যে সর্বোচ্চে। ফলে প্রথমবারের মতো স্যামসাংয়ের বাজারমূল্য পৌঁছেছে ২৩ হাজার ৫০০ কোটি ডলারে। শেয়ারদরের ঊর্ধ্বমুখী গতি অদূর ভবিষ্যতে কোম্পানিটির জন্য ইতিবাচক বলেই বিবেচনা করা হচ্ছে। খবর ওয়াল স্ট্রিট জার্নাল।

ডিভাইস সরবরাহের দিক থেকে স্মার্টফোন বাজারের শীর্ষ কোম্পানি স্যামসাং। বৃহস্পতিবার দিন শেষে এ কোম্পানির শেয়ারপ্রতি দর বেড়েছে ৪ দশমিক ৭ শতাংশ। এতে করে বাজারমূল্য পৌঁছে এ-যাবত্কালের মধ্যে সর্বোচ্চে।

chardike-ad

বর্তমানে জাপানের সনি করপোরেশনের চেয়ে বাজারমূল্যে পাঁচ গুণ দামি কোম্পানি স্যামসাং। বাজারমূল্যে এশিয়ার সবচেয়ে দামি কোম্পানি আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড এবং টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড। সাম্প্রতিক শেয়ারদর বৃদ্ধির ফলে বাজারমূল্যে এ দুই কোম্পানির পরের অবস্থান দখলে নিয়েছে স্যামসাং। শুধুই কি তাই? বাজারমূল্যে ইন্টেল করপোরেশন, কোকাকোলা কোম্পানি এবং ভিসা ইনকরপোরেশনকে পেছনে ফেলেছে। যদিও মূল প্রতিদ্বন্দ্বী অ্যাপলের চেয়ে অনেকটাই পিছিয়ে রয়েছে স্যামসাং। মার্কিন প্রযুক্তি কোম্পানিটির বর্তমান বাজারমূল্য ৫৮ হাজার ৮০০ কোটি ডলার। বর্তমান বাজারমূল্যে অ্যাপল স্যামসাংয়ের তুলনায় তিন গুণ এগিয়ে রয়েছে।

শেয়ারদর বৃদ্ধির ফলে বাজারমূল্য বাড়লেও খুশি নয় বিনিয়োগকারীরা। কারণ ক্রমবর্ধমান স্মার্টফোন বাজারে প্রতিদ্বন্দ্বিতা এবং প্রতিযোগিতা দুটোই বাড়ছে। পরিবর্তনশীল বাজারের সঙ্গে খাপ খাইয়ে নিতে না পেরে এরই মধ্যে ডিভাইস নির্মাতা হিসেবে মুকুট হারিয়েছে নকিয়া করপোরেশন, মটোরোলা ও ব্ল্যাকবেরির মতো জনপ্রিয় কোম্পানিগুলো। স্যামসাং বিনিয়োগকারীদের এ বিষয়টি ভাবিয়ে তুলছে। স্যামসাং স্মার্টফোন বাজারে আদৌ নেতৃত্ব ধরে রাখার সামর্থ্য রাখে কী?

বিশ্লেষকদের মতে, নকিয়া, মটোরোলা বা ব্ল্যাকবেরির সঙ্গে স্যামসাংয়ের তুলনা অযৌক্তিক। ব্যবসায় উত্থান-পতন নিয়মিত ঘটনা। কয়েক বছর পর হলেও স্মার্টফোন বাজারে ফের প্রতিযোগিতায় ফিরছে কোম্পানিটি। বিষয়টি ইতিবাচকই হবে।