Search
Close this search box.
Search
Close this search box.

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ নিয়ে বিপদে দক্ষিণ কোরিয়া

K2016070800191-650

দক্ষিণ কোরিয়ায় মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েন নিয়ে ঘরে বাইরে কঠিন পরিস্থিতি সামাল দিতে হচ্ছে দক্ষিণ কোরিয়াকে। গত জুলাইয়ে আমেরিকার সাথে চুক্তির পর থেকে দক্ষিণ কোরিয়ার বিভিন্ন অঞ্চলে ক্ষতিগ্রস্থ এলাকাগুলোর জনগণ ধারাবাহিকভাবে বিক্ষোভ করে আসছে।

chardike-ad

ট্রাম্প প্রশাসনের নিরাপত্তা প্রধান মিশেল ফ্লেইন ইতিমধ্যে থাড মোতায়েন পরিকল্পনায় কোন পরিবর্তন আসবেনা বলেই জানিয়েছেন। অন্যদিকে চীন থাড নিয়ে দক্ষিণ কোরিয়াকে কূটনৈতিকভাবে চাপের মধ্যে রেখেছে। রাশিয়া এবং চীন বলেছে, দক্ষিণ কোরিয়ায় মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের বিরুদ্ধে যৌথ পাল্টা ব্যবস্থা গ্রহণ করা হবে। অবশ্য এ পাল্টা ব্যবস্থা কী হবে সে সম্পর্কে খবরে কিছু উল্লেখ নি।

মস্কো ও বেইজিং বলেছে, ‘টার্মিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স’ বা ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দক্ষিণ কোরিয়ায় মোতায়েনের ফলে এ অঞ্চলে উত্তেজনা আরো তুঙ্গে উঠবে। এ ব্যবস্থা মোতায়েনের সাথে জড়িত সব পক্ষকে বিষয়টি অনুধাবন করার আহ্বান জানিয়েছে এ দুই দেশ। সব পক্ষকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে মস্কো এবং বেইজিং পরমাণু মুক্ত উত্তর কোরিয়ার বিষয়ে তাদের অঙ্গীকারও পুনর্ব্যক্ত করেছে।

thaad

কোরিয় উপদ্বীপে ‘থাড’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের লক্ষ্যে গত জুলাইয়ে আনুষ্ঠানিক চুক্তি করে ওয়াশিংটন এবং সিউল। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে উত্তর কোরিয়ার ‘হুমকি’ মোকাবেলার জন্য এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হবে বলে দাবি করে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া।

কিন্তু এর বিরুদ্ধে চীন ও রাশিয়ার উদ্বেগ প্রকাশের অন্যতম কারণ হলো, ‘থাড’ এর রাডার ব্যবস্থা দেশ দুটির সীমান্ত অতিক্রম করে তথ্য সংগ্রহ করতে পারবে। এতে দেশ দুটির নিরাপত্তা বিপদের মুখে পড়বে বলে তারা বারবার জোর দিয়ে বলছে।