Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় স্বাধীনতা দিবস উৎযাপন

bck 26 march
প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জুলফিকার রহমান

দক্ষিণ কোরিয়ার ইনছন শহরে গতকাল রবিবার পালিত হলো মহান স্বাধীনতা দিবস। ছুটির দিন হওয়ায় এবারের উৎসবে ছিলো একটা ভিন্ন আমেজ। ইনছন মাইগ্র্যান্ট সেন্টারে বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়ার উদ্যোগে এই আয়োজনে ছিল আলোচনা সভা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতা এবং কোরিয়া প্রবাসী শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান।

‘মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গঠনে প্রবাসীদের ভূমিকা ও করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিউলস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত জুলফিকার রহমান বাংলাদেশের অস্তিত্ব, স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের চেতনা এই তিনটি বিষয়ে রাজনৈতিক দলমত নির্বিশেষে আপোষ না করার আহবান জানান। প্রথমে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন নুর হোসেন। বিসিককে সভাপতি হাবিল উদ্দিনের সভাপতিত্বে এই আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন দূতাবাসের প্রথম সচিব জাহিদুল ইসলাম ভুঁইয়া, বিসিকে’র সাবেক সভাপতি আবুবকর সিদ্দিক রানা, বিসিকে সিনিয়র নির্বাহী সদস্য সদস্য ও ব্যবসায়ী এম জামান সজল, জামান সরকার, আসাদুজ্জামান জুয়েল, তাজুল ইসলাম তনু, সাধারণ সম্পাদক সরওয়ার কামাল, আসাদুজ্জামান ফয়সাল, মেক্সিম চৌধুরী, জুয়েল আহমেদ, মাহাদি ইব্রাহিমসহ আরো অনেকে। এই সময় আরো উপস্থিত ছিলেন ছোটন আহমেদ, আব্দুল খালেক, ইমন আহমেদ, আকতার খান, ফেরদৌস টিটু এবং ইজাজুল হক। পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন বিসিকে নির্বাহী সদস্য কে এম আসাদ।

chardike-ad
bck 26 natok
মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে মঞ্চস্থ নাটকের দৃশ্য

এর আগে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নেয় কোরিয়ায় দ্বিতীয় প্রজন্মের শিশুরা। ব্যতিক্রম ধর্মী আয়োজন যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতায় অংশ নেওয়া তিনজন কোরিয়া প্রবাসীকে পুরস্কার প্রদান করা হয়। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত জুলফিকার রহমান বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করেন।