Search
Close this search box.
Search
Close this search box.

‘মালয়েশিয়ায় অনেক বাংলাদেশি শুধু পানি খেয়ে বেঁচে আছে’

adilur-rahmanমালয়েশিয়ার ডিটেনশন সেন্টারে অনেক বাংলাদেশি শুধু পানি খেয়ে বেঁচে আছে বলে জানিয়েছেন বাংলাদেশের মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান। দেশটির বিমানবন্দরে তাঁকে কোনো কারণ ছাড়াই আটকে রাখার পর ছাড়া পেয়ে দেশে ফিরে এসে তিনি এ কথা জানান।

শনিবার রাজধানীর গুলশানে অধিকার কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আদিলুর রহমান খান জানান, তাঁকে মালয়েশিয়া বিমানবন্দরের যে কক্ষে আটক করে রাখা হয়েছিল সে কক্ষে ৬০ জনের বেশি লোক ছিলেন। তাদের মধ্যে অর্ধেকই ছিলেন বাংলাদেশি।

chardike-ad

আটক বাংলাদেশিদের অবস্থার বর্ণনা দিতে গিয়ে অধিকার সম্পাদক বলেন, তারা বেশ খারাপ অবস্থায় আছেন। এঁদের মধ্যে অনেকেই আছেন যারা শুধু পানি খেয়ে বেঁচে আছেন।

আটক রাখা কক্ষগুলো সম্পর্কে আদিলুর জানান, এই কক্ষগুলো সরকারি নয়, বেসরকারি। এখানে শুধু পানি বিনা মূল্যে পাওয়া যায়। টাকা থাকলে খাবার কিনে খাওয়া যায়। নইলে না।

বিমানবন্দরের ওই কক্ষে আটক থাকার সময় মো. ইমরান হোসেন নামে এক বাঙালির সাথে কথা বলেন অধিকারের সম্পাদক। ইমরান তাঁকে জানান যে, তিনি প্রফেশনাল ভিসা নিয়েও আজকে নিয়ে ষষ্ঠ দিনের মতো ওখানে আটকা পড়ে আছেন।

এছাড়া আরেক নারী জানান, তাঁর স্বামী ১১ বছর ধরে মালয়েশিয়ায় কাজ করেন। তিন মাসের ভিসা নিয়ে তিনি স্বামীর কাছে যাচ্ছিলেন। কোনো কারণ না দেখিয়ে তাঁকে দেশে ফেরত পাঠানো হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশের মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ২০ জুলাই ভোররাত চারটায় ঢাকা থেকে মালয়েশিয়ায় যান। কুয়ালালামপুর ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে নামার পর তাঁকে একটি কক্ষে আটক রাখা হয়। পরে সেখান থেকেই তাঁকে দেশে ফেরত পাঠানো হয়।

অধিকারের সভাপতি সি আর আবরার বলেন, মালয়েশিয়ার মানবাধিকার কমিশন আদিলুরের বিষয়টি তদন্ত করে দেখছে। তবে ওখানে আটক থাকা বাংলাদেশিদের ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় কিছু জানে কি না বা কোনো উদ্যোগ নিয়েছে কি না, তা খতিয়ে দেখা উচিত।