cosmetics-ad

মালয়েশিয়ায় বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা বহাল

malaysia-bangladeshi

মালয়েশিয়ায় করোনাভাইরাসের ব্যাপক বিস্তার ঠেকাতে চলমান লকডাউন ও মুভমেন্ট কন্ট্রোল নিয়ন্ত্রণ আদেশ কিছুটা শিথিল করা হলেও দেশটিতে বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা বলবত থাকছে। তবে বিভিন্ন দেশে অবস্থানরত মালয়েশিয়ানরা যেকোনো সময় মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছেন সিনিয়র মন্ত্রী (সিকিউরিটি) ইসমাইল সাবরি ইয়াকুব।

করোনাভাইরাস প্রতিরোধে প্রায় দেড় মাস দেশটিতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রয়েছে। তবে আগামী ১৮ মে এয়ার এশিয়া (ইন্দোনেশিয়ার) ইন্দোনেশিয়ার সুরাবাইয়া থেকে কুয়ালালামপুর রুটে ফ্লাইট পরিচালনা করবে ঘোষণা দিলে এর প্রতিক্রিয়ায় মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বিদেশি অভিবাসীসহ ভ্রমণপিপাসুদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা বহাল রয়েছে এখনও। তবে এই নিষেধাজ্ঞা কতদিন বহাল থাকবে তা বর্তমান পরিস্থিতি বিবেচনা করে জানিয়ে দেয়া হবে।

সাবরি ইয়াকুব বলেন, যাদের মালয়েশিয়ার কাজের ভিসা রয়েছে তাদেরকেও প্রবেশের অনুমতি দেয়া হবে না। আমরা এখন শুধু অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা করার অনুমতি দিয়েছি। যাতে করে আমাদের নাগরিকরা দেশের ভেতরে চলাচল করতে পারে। এ সময়ে যদি আমাদের নাগরিকরা বাইরের দেশ থেকে প্রবেশ করেন তাহলে তাদের ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

উল্লেখ্য, করোনা প্রতিরোধে গত ১৮ মার্চ থেকে সব রুটের ফ্লাইট বাতিল করে মালয়েশিয়া সরকার। কিন্তু তার আগে বহু বাংলাদেশিসহ সেদেশে অবস্থানরত বিদেশি অভিবাসীরা ছুটিতে নিজ দেশে যাওয়ার পর এখনও ফিরতে পারছে না। একইসঙ্গে অনেকেরই ভিসার মেয়াদ শেষ হওয়ার পথে।

ভিসার মেয়াদ ফুরিয়ে গেলে প্রবেশে কোনো বাধা থাকবে কি না, এ বিষয়ে এখনও সরকারের পক্ষ থেকে কিছুই বলা হয়নি। তবে সংশ্লিষ্ট একাধিক সূত্র বলছে, চলমান নিয়ন্ত্রণ আদেশ কেটে গেলে ভিসা শেষ হলেও প্রবেশে বাধা থাকবে না। এ বিষয়ে সরকারের সঙ্গে আলোচনা করে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশে ছুটিতে থাকা প্রবাসীরা।