Search
Close this search box.
Search
Close this search box.

পড়াশুনায় বিশ্বসেরা এশিয়ার চারদেশ, নাম্বার ওয়ান কোরিয়া

সিউল, ৯ মে ২০১৪:

পাঠ্যপুস্তক প্রকাশনার বিশ্বখ্যাত প্রতিষ্ঠান পিয়ারসনের এক সাম্প্রতিক সমীক্ষায় যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানির মতো উচ্চশিক্ষার ‘হটস্পট’গুলোকে টপকে ‘গ্লোবাল এডুকেশন টেবিল’-এ শীর্ষস্থান দখলে নিয়েছে দক্ষিণ কোরিয়া। উত্তর-পূর্ব এশিয়ার উপদ্বীপটি একই প্রতিষ্ঠানের ২০১২ সালের সমীক্ষায় ২য় স্থানে ছিল। এবার র‍্যাংঙ্কিংয়ের পরের তিনটি অবস্থানও এশীয়দের দখলে; ২য়, ৩য় ও ৪র্থ স্থানে যথাক্রমে জাপান, সিঙ্গাপুর ও হংকং। আগের জরিপে প্রথম অবস্থানে থাকা স্ক্যান্ডিনেভিয়ান দেশ ফিনল্যান্ড নেমে গেছে পাঁচ নম্বরে।

chardike-ad

_74702440_186980334উচ্চ শিক্ষা এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সুনির্দিষ্ট কিছু আন্তর্জাতিক পরীক্ষার মান ও ফলাফল বিবেচনায় প্রণীত এই গ্লোবাল টেবিলে জোর দেয়া হয় শিক্ষা ও দক্ষতা উন্নয়নের অর্থনৈতিক গুরুত্বের উপর। বিবেচিত আন্তর্জাতিক পরীক্ষাগুলোর মধ্যে রয়েছে ওইসিডিভুক্ত দেশগুলোর শিক্ষার্থীদের যাচাই পরীক্ষা ‘পিআইএসএ’ যুক্তরাষ্ট্রভিত্তিক গণিত-বিজ্ঞান এবং সাহিত্য চর্চা মূল্যায়নের দুটি পৃথক টেস্ট ‘টিআইএমএসএস’ ও পিআইআরএলএস। এছাড়া ক্রম প্রণয়নে বিবেচনায় রাখা হয় সংশ্লিষ্ট দেশগুলোতে উচ্চ শিক্ষা সনদ অর্জনের হার।

র‍্যাংঙ্কিংয়ে শীর্ষ কুড়িতে থাকা অন্যান্য দেশসমূহ হচ্ছেঃ যুক্তরাজ্য (৬ষ্ঠ), কানাডা (৭ম), নেদারল্যান্ড (৮ম), আয়ারল্যান্ড (৯ম), পোল্যান্ড (১০ম), ডেনমার্ক (১১শ), জার্মানি(১২শ), রাশিয়া (১৩শ), যুক্তরাষ্ট্র (১৪শ), অস্ট্রেলিয়া (১৫শ), নিউজিল্যান্ড (১৬শ), ইসরায়েল (১৭শ), বেলজিয়াম (১৮শ), চেক রিপাবলিক (১৯শ) ও সুইজারল্যান্ড (২০শ)।