cosmetics-ad

পর্তুগালে একদিনেই পাওয়া যাবে সোশ্যাল সিকিউরিটি নম্বর

portugal

পর্তুগালে যারা অভিবাসী হিসেবে অবস্থান করছেন তাদের কাছে খুব পরিচিত একটি নাম সোশ্যাল সিকিউরিটি বা সামাজিক নিরাপত্তা নম্বর। এটি একজন অভিবাসীর কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ বৈধ কাগজপত্র পাওয়ার জন্য এই নম্বরটির মাধ্যমে অভিবাসীরা সরকারকে টেক্স দেয়। এটি অভিবাসীদের সামাজিক সুরক্ষা নিশ্চিতে সরকারি বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদানেরও মাধ্যম।

এতদিন এই গুরুত্বপূর্ণ নম্বরটি পেতে মাসের পর মাস অপেক্ষা করতে হতো অভিবাসীদের। যার ফলে কাজসহ বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা পেতে বেশ বেগ পেতে হতো অভিবাসীদের। তবে তাদের জন্য সুখবর হচ্ছে, নতুন বছরের ২ জানুয়ারি থেকে পর্তুগালের যেকোনো সোশ্যাল সিকিউরিটি অফিস থেকে মাত্র ১ ঘণ্টার মধ্যে সোশ্যাল সিকিউরিটি নম্বর পাওয়া যাবে। শুক্রবার (২০ ডিসেম্বর) পর্তুগাল সরকার এই ঘোষণা দিয়েছে।

পর্তুগালে অবস্থানরত অভিবাসী, যারা একটি পেশাদারি কার্যক্রম শুরু করতে চান, তারা ২ জানুয়ারি থেকে যেকোনো সোশ্যাল সিকিউরিটি অফিস থেকে সোশ্যাল সিকিউরিটি নম্বর পাবেন।

শ্রম, সংহতি ও সামাজিক সুরক্ষা মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ২ জানুয়ারি থেকে পর্তুগালে বসবাসরত সকল বিদেশি নাগরিক বা অভিবাসীরা তাদের পেশাদার কর্মকাণ্ড শুরু করতে চাইলে, তাদের ‘NISS NA HORA’ প্রকল্পের মাধ্যমে সহজে সামাজিক নিরাপত্তা নম্বরটি দেয়া হবে।

NISS NA HORA প্রকল্পের আওতায় সকল কর্মচারী এবং নিয়োগকারীরা পর্তুগালের প্রতিটি জেলায় সামাজিক সুরক্ষা কেন্দ্রের সদর দফতরে এবং স্থানীয় সিটিজেন শপসহ সমগ্র দেশজুড়ে ১০০টির বেশি সোশাল অফিসে এই পরিষেবা প্রদান করা হবে।

সূত্র : টিএসএফ.পিটি