cosmetics-ad

ফের আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি

ashraf-ghani

আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের প্রায় তিনমাস পর ঘোষিত প্রাথমিক ফলাফলে প্রেসিডেন্ট আশরাফ গনি বিজয়ী হয়েছেন। তিনি ৫০.৬৪ শতাংশ ভোট পেয়েছেন এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আফগানিস্তানের নির্বাহী প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ পেয়েছেন ৩৯.৫২ শতাংশ ভোট।

আব্দুল্লাহ নির্বাচনের এ ফলাফল প্রত্যাখ্যান করে কারচুপির অভিযোগ তদন্ত করে দেখার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি নিজ সমর্থকদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে বলেন, অতীতের মতো এবার আর কারচুপির বিষয়টি মেনে নেবেন না তিনি।

আফগানিস্তানের নির্বাচন কমিশন অবশ্য বলেছে, কারচুপির অভিযোগ তদন্তের পর চূড়ান্ত রায় ঘোষণা করা হবে। গত সেপ্টেম্বর মাসের শেষ দিকে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে অপর দুই প্রার্থী গুলবুদ্দিন হেকমতিয়ার ও রহমতুল্লাহ নাবিল যথাক্রমে চার ও দুই শতাংশ ভোট পেয়েছেন।

এদিকে নির্বাচনের প্রাথমিক ফলাফল ঘোষিত হওয়ার পর প্রেসিডেন্ট আশরাফ গানি বলেছেন, তার সরকার অতীতের মতো দেশের সব জনগণের সেবা করে যাবে। নির্বাচনে কে কাকে ভোট দিয়েছে সেটি বড় কথা নয়। তিনি জনগণের মধ্যে ঐক্য বজায় রাখার আহ্বান জানানোর পাশাপাশি সবাইকে আইন মেনে চলার পরামর্শ দিয়েছেন।