sentbe-top

চলতি বছর দক্ষিণ কোরিয়ার প্রবৃদ্ধি হবে ৩.৬৩%

সিউল, ৩ জুন ২০১৪:

চলতি বছর দক্ষিণ কোরিয়ার জিডিপিতে ৩ দশমিক ৬৩ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে মনে করছে বৈশ্বিক বিনিয়োগ ব্যাংক ও ঋণমান নির্ণয়কারী সংস্থাগুলো। স্থানীয় সরকার ও ব্যাংক অব কোরিয়ার দেয়া পূর্বাভাসের চেয়ে তা কম বলে জানানো হয়। খবর ইয়োনহ্যাপ নিউজ।

আন্তর্জাতিকমানের ৩৩টি গুরুত্বপূর্ণ বিনিয়োগ ব্যাংক ও ঋণমান নির্ধারণকারী সংস্থার মতে, চলতি বছর দক্ষিণ কোরিয়ার প্রবৃদ্ধি থাকবে ৩ দশমিক ৬৩ শতাংশের ঘরে। যেখানে গত বছর প্রবৃদ্ধি ছিল ৩ শতাংশ।

images (3)ব্রিটিশ বহুজাতিক ব্যাংক ‘বার্কলেস’ ও যুক্তরাষ্ট্রভিত্তিক ‘ওয়েলস ফার্গো’ তাদের পূর্বাভাসে দক্ষিণ কোরিয়ার জন্য সর্বোচ্চ ৪ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধির কথা বলেছে। এর পরই রয়েছে রয়েল ব্যাংক অব স্কটল্যান্ড। চলতি বছর দেশটিতে প্রবৃদ্ধি ৪ শতাংশ হবে বলে পূর্বাভাস তার।

এদিকে আইএনজি গ্রুপ তাদের পূর্বাভাসে চলতি বছর এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতিতে ২ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে জানিয়েছে। ঋণমান নির্ধারণকারী সব সংস্থার পূর্বাভাসের মধ্যে এটিই সর্বনিম্ন। এছাড়া এইচএসবিসি এবং ক্রেডিট সুইজ যথাক্রমে ৩ দশমিক ২ ও ৩ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে।

এদিকে ব্যাংক ও ঋণমান নির্ণয়কারী সংস্থাগুলো চলতি বছর দক্ষিণ কোরিয়ার জন্য যে প্রবৃদ্ধি পূর্বাভাস দিয়েছে, তা সেদেশের সরকার ও ব্যাংক অব কোরিয়ার পূর্বাভাসের তুলনায় কম। এ বছর যথাক্রমে ৩ দশমিক ৯ ও ৪ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে জানিয়েছিল তারা। সূত্রঃ বণিকবার্তা।

sentbe-top