Search
Close this search box.
Search
Close this search box.

ঋতুরাজে রাজত্ব হোক ত্বকের

beauty-products ঋতুরাজ বসন্ত আসলেই প্রকৃতিতে কেমন যেন অন্যরকম আলোড়ন তৈরি হয়। এই হাওয়া, এই শীত শীত অনুভূতি,  আবার এই গরমের ঝাঁঝ ! প্রকৃতি যেন ঠাহর করতে পারে না নিজের আসল পরিচয়। কোকিলের কুহুতানে, পাপিয়ার পিউ পিউ ডাকে প্রকৃতি হয়ে ওঠে মুখর। চারিদিকে যেন সাজ সাজ রব পড়ে যায়। এসময় সকলের মনেও যেন দোলা দেয় চাঞ্চল্য। কিন্তু সাবধান! এই চাঞ্চল্যে যেন বিলীন না হয়ে যায় ত্বকের পরিচর্যা। ঠান্ডা-গরমের এ ঋতুতে ত্বকের বিশেষ পরিচর্যা প্রয়োজন। এই পরিচর্যা ব্যতীত ত্বক তার স্বাস্থ্য হারায়, হারিয়ে যায় তার নিত্য সৌন্দর্য। তাই এ সময় ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য প্রয়োজনীয় কিছু টিপস যা মানলে  ত্বক হবে লাবণ্যময় এবং উচ্ছল।

ময়েশ্চারাইজার ব্যবহার করুনঃ ত্বকের ধরণ অনুযায়ী সঠিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে ময়েশ্চারাইজার ব্যবহার ত্বকের জন্য ভীষণ উপকারী। ময়েশ্চারাইজার ব্যবহারের ক্ষেত্রে শুষ্ক ত্বকে তেলযুক্ত এবং যাদের ত্বক তেলযুক্ত তারা পানিযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ময়েশ্চারাইজার ব্যবহারের পূর্বে মুখ অবশ্যই হালকা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিবেন।

chardike-ad

এসেনশিয়াল অয়েল ব্যবহার করুন: অ্যান্টিবায়োটিক, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদানযুক্ত এসেনশিয়াল অয়েল ত্বকের জন্য খুব উপকারী। ল্যাভেন্ডার অয়েল, টি ট্রি অয়েল, ক্যারট সিড অয়েলসহ বিভিন্ন এসেনশিয়াল অয়েল মৃত কোষ নির্মূল করে ত্বকে সজীব কোষের জন্ম দেয় এবং ব্রণ, ব্রণের ক্ষত, রোদে পোড়া ভাব কমাতে সাহায্য করে। এছাড়াও এর অ্যান্টিফাঙ্গাল উপাদান ত্বকের অ্যালার্জি এবং এর ফলে সৃষ্ট ক্ষত সারাতে বেশ কাজে লাগে।

প্রচুর পরিমাণ পানি পান করুনঃ শরীর সুস্থ এবং ত্বক স্বাভাবিক রাখতে পানির বিকল্প নেই। প্রতিদিন কমপক্ষে ২.৫ লিটার পানি পান করা শরীরে জন্য উপকারি। এছাড়া প্রতি কিলোগ্রাম শরীরের ওজনের জন্য ৩৫মিলি পানি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। পানি ছাড়াও লেবুর শরবত, বিভিন্ন ফলের জুস এবং স্যুপও খাওয়া যেতে পারে।

ত্বকে প্রাকৃতিক উপাদান ব্যবহার করুনঃ

  •  তৈলাক্ত ত্বকে শসা, আপেল ও কমলার রস এবং টক দই এক সঙ্গে মিশিয়ে লাগিয়ে ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন ভালো করে।
  • গাজর ব্লেন্ড, আমন্ড অয়েল এবং মধু পেস্ট করে লাগানো যেতে পারে।ব্যবহারের ১০ মিনিট পর পানি দিয়ে ধুযে ফেলতে হবে। এই প্যাক ব্যবহারে ত্বকের বলিরেখা দূর হয়।
  • একটা ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে এই মিশ্রণটা ২০ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন
  • এছাড়াও স্ক্র্যাব হিসেবে চালের গুঁড়ার সঙ্গে শসার রস, ও মসুর ডাল একসঙ্গে মিশিয়ে মুখে মেখে পাঁচ মিনিট ম্যাসাজ করার পর ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল হয়।

ত্বকের যত্নে কখনও কার্পণ্য করা যাবে না। ত্বকের পরিচর্যায় হতে হবে শতভাগ যত্নবান। একটু সচেতন হলে এই ঋতু পরিবর্তনের মাঝেও আপনি পেতে পারেন সুস্থ এবং হাস্যোজ্জ্বল ত্বক।