Search
Close this search box.
Search
Close this search box.

তীব্র গরমে সুস্থ থাকার উপায়

এই গরমে প্রচুর পানি পান করতে হবে
এই গরমে প্রচুর পানি পান করতে হবে

গরমের প্রচণ্ড তাপে দূর্বিষহ হয়ে পড়েছে জনজীবন। এপ্রিলজুড়ে দেশের বিভিন্ন অঞ্চলে দেখা দিয়েছে প্রবল তাপপ্রবাহ। এই গরমে সাধারণ মানুষ পড়েছেন বিপাকে।

তীব্র গরমের কারণে সব থেকে বেশি ঝুঁকিতে থাকেন অসুস্থ, বয়স্ক ও শিশুরা। এ সময়ে যেসব অসুখ দেখা তার মধ্যে ডায়রিয়া, পেটের পীড়া, জ্বর-ঠাণ্ডা-কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, পানিশূন্যতা ও হিটস্ট্রোক অন্যতম।

chardike-ad

তাই দিনের বেলা বাইরে বের হলে সবাইকে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। প্রচুর পানি, লেবুর শরবত, স্যালাইন ও তরল খাবার খেতে হবে। তেল-মশলাজাতীয় খাবার যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। এ সময় প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়াই শ্রেয়।

কিছু নিয়ম মেনে চললে এই গরমেও থাকা যাবে নিরাপদ এবং সুস্থ। গরমের হাত থেকে বাঁচতে হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

তীব্র গরম এই আবহাওয়ায় বাইরে বের হওয়ার সময় ঢিলেঢালা পোশাক পরতে হবে, সানগ্লাস ও ছাতা, মাথায় ক্যাপ ব্যবহার করতে হবে। রাস্তার খোলা খাবার পানি বা সরবত খাওয়া থেকে বিরত থাকতে হবে। কোথাও যাওয়ার আগে সাথে অবশ্যই নিরাপদ খাবার পানি নিতে হবে।

চিকিৎসকদের মতে, “গরমে ঘামের মাধ্যমে শরীর থেকে অনেক বেশি লবণ বের হয়ে যায়। এতে অবসাদ, ক্লান্তি ও মাথা ঘোরার মতো শারীরিক সমস্যা দেখা দিতে পারে। বেশি বেশি পানি পান করলে এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। প্রয়োজনে হালকা লবণ মিশ্রিত পানি কিংবা স্যালাইন খাওয়া যেতে পারে। গরমের সময় অর্ধসিদ্ধ খাবার এবং রাস্তার খাবার খাওয়া যাবে না। তরমুজ, শসা, আখ এবং আমের মতো তাজা রসাল ফল খাওয়ার চেষ্টা করতে হবে। দুপুরের রোদের সময় বাড়ির জানালা বন্ধ রাখতে হবে যাতে সূর্যের তাপ বাড়ির ভেতরে আটকে না যায়।”