Search
Close this search box.
Search
Close this search box.

কিছুক্ষণ পরেই পর্দা উঠছে কান চলচ্চিত্র উৎসব ২০২৪ এর

Film Festival
কান চলচ্চিত্র উৎসবের পোস্টার। সূত্র: দৈনিক সময়ের আলো।

চলচ্চিত্র জগতের সবচেয়ে মর্যাদাপূর্ণ উৎসব “কান চলচ্চিত্র উৎসব” এর ৭৭তম আসরের পর্দা উঠতে যাচ্ছে আজ মঙ্গলবার (১৪ মে) স্থানীয় সময় সন্ধ্যায় (বাংলাদেশ সময় রাত সোয়া এগারোটায়) ফ্রান্সের কান সৈকতে। গত রোববার পালে দে ফেস্টিভ্যালের মূল ফটকে ১১৫ কেজি ওজনের ২২ মিটার প্রশস্ত ও ১১ মিটার উঁচু উৎসবের বিশাল পোস্টার সাঁটানো হয়েছে। পোস্টারটি দেখতে ভিড় করছেন সিনেমাপ্রেমীরা। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন ফরাসি কমেডিয়ান-অভিনেত্রী ক্যামিল কোতাঁন।

দেশটির পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে জমকালো আয়োজনে বসবে এই আসর। এ উপলক্ষে কান শহরে জড়ো হচ্ছেন হলিউড থেকে শুরু করে শোবিজ অঙ্গনের অজস্র দিকপাল ব্যক্তিত্ব। এই  আয়োজন অনুষ্ঠিত হবে ১৫ থেকে ২৫ মে পর্যন্ত। এবারও রেড কার্পেটে আলো ছড়াতে আসছেন বিভিন্ন দেশের অজস্র চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা-অভিনেত্রী এবং কলাকুশলীরা।

chardike-ad

এবারের উৎসবের অফিসিয়াল পোস্টারে জাপানের প্রয়াত কিংবদন্তি পরিচালক আকিরা কুরোসাওয়ারকে স্মরণ করা হয়েছে। উৎসবের অফিসিয়াল পোস্টারে দেখা গেছে, রাতে খোলা আকাশের নিচে পাশাপাশি বসে আছেন শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সি নারী-পুরুষ। তাদের ওপর ঠিকরে পড়েছে চাঁদের আলো। সামনে বিশাল আকাশ, পাহাড় ও সবুজ বন। কিংবদন্তি পরিচালক আকিরা কুরোসাওয়ার ‘র‍্যাপসোডি ইন অগাস্ট’ সিনেমা থেকে এই দৃশ্যটি নির্বাচন করা হয়েছে। কান উৎসবের অফিসিয়াল বিবৃতিতে জানানো হয়, পোস্টারটি আমাদের একত্রিত থাকা ও সবকিছুর মধ্যে সম্প্রীতির গুরুত্বের কথা মনে করিয়ে দেয়। চলচ্চিত্র হলো অভিব্যক্তি ও ভাগাভাগির সর্বজনীন অভয়ারণ্য। এটি এমন একটি মঞ্চ যেখানে আমাদের মানবতা ও স্বাধীনতা বিরচিত থাকে।

কান উৎসব পরিচালক থিঁয়েরি ফ্রেমো এক সংবাদ সম্মেলনে উৎসবে মনোনয়নের তালিকা প্রকাশ করেন। তিনি জানান, এই বছর কান উৎসবে দুই হাজারের বেশি সিনেমা জমা পড়ে।

কান উৎসব যেন প্রতিবাদের মঞ্চ। ধারণা করা হচ্ছে এ বছর ইউক্রেন-রাশিয়া ও গাজায় ইসরাইলি আগ্রাসন বন্ধ এবং মি টু আন্দোলন নিয়ে সরগরম থাকবে উৎসবস্থল। ৭৭তম আসরটি উদ্বোধন করবেন তিনবার অস্কারজয়ী মার্কিন অভিনেত্রী মেরিল স্ট্রিপ। এই আয়োজনে তাকে দেওয়া হবে সম্মানসূচক স্বর্ণপাম। ২০১৫ সাল থেকে কান উৎসবে দেওয়া হচ্ছে সম্মানসূচক স্বর্ণপাম। এবারের আসরে এটি পাবেন কিংবদন্তি আমেরিকান পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ লুকাস। উৎসবের সমাপনী আয়োজনে তার হাতে তুলে দেওয়া হবে এই সম্মান।

এই আসরে মূল প্রতিযোগিতায় ১৯টি, আঁ সার্তে রিগা বিভাগে ১৫টি, প্রতিযোগিতার বাইরে ৫টি, মিডনাইট স্ক্রিনিংস বিভাগে ৪টি, কান প্রিমিয়ারে ৬টি এবং স্পেশাল স্ক্রিনিংস বিভাগে ৫টি চলচ্চিত্র স্থান পেয়েছে। মূল প্রতিযোগিতা বিভাগে প্রধান বিচারকের দায়িত্বে থাকছেন বার্বি সিনেমার পরিচালক গ্রেটা গারউইগ। তাঁর নেতৃত্বে অন্য প্যানেলের সদস্যদের তালিকা প্রকাশ করেছে উৎসব কর্তৃপক্ষ। মূল প্রতিযোগিতার বিচারক থাকছেন ৯ জন। গ্রেটা ছাড়াও রয়েছেন হলিউড অভিনেত্রী লিলি গ্ল্যাডস্টোন, ফরাসি অভিনেত্রী এভা গ্রিন, লেবানিজ পরিচালক ও চিত্রনাট্যকার নাদিন লাবাকি এবং তুর্কি চিত্রনাট্যকার ও আলোকচিত্রী এব্রু জেলান, জাপানিজ পরিচালক হিরোকাজু কোরি-এদা, ইতালিয়ান অভিনেতা পিয়ারফ্রান্সেসকো ফাভিনো, স্প্যানিশ পরিচালক ও চিত্রনাট্যকার হুয়ান আন্তোনিও বায়োনা ও ফরাসি অভিনেতা-প্রযোজক ওমর সি। আঁ সাঁর্তে রিগা বিভাগে প্রধান বিচারক হিসেবে থাকবেন কানাডিয়ান পরিচালক ও অভিনেতা হাভিয়ার দোলান।

উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে কোয়েন্টিন দ্যুপিউ পরিচালিত ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’। এতে অভিনয় করেছেন বন্ডকন্যা লেয়া সেদ্যু। ১৪ মে প্রতিযোগিতার বাইরে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে থাকছে প্রদর্শনী। একই দিন ফ্রান্সের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।

এছাড়াও একই দিনে প্রদর্শিত হবে জর্জ মিলার পরিচালিত “ফুরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা”। প্রদর্শনীতে উপস্থিত থাকবেন হলিউডের জনপ্রিয় অভিনেতা ক্রিস হেমসওয়ার্থ।

উৎসবের সমান্তরাল বিভাগ ক্রিটিকস’ উইকের ৬৩তম আসরে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘র‌্যাডিক্যালস’। এটি সহ-প্রযোজনা করেছেন বাংলাদেশের দুই নির্মাতা আদনান আল রাজীব ও তানভীর হোসেন। ‘র‌্যাডিক্যালস’ মূলত ফিলিপাইনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। এটি পরিচালনা করেছেন আরভিন বেলারমিনো।

প্রতি বছর বলিউড তারকাদের আগমন ঘটে কান চলচ্চিত্র উৎসবে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। জানা গেছে, ঐশ্বরিয়া রাই বচ্চন এবং অদিতি রাও হায়দারি বিশ্বখ্যাত প্রসাধনী ব্র্যান্ড ল’রিয়ালের শুভেচ্ছাদূত হিসেবে লালগালিচায় হাঁটবেন। ঐশ্বরিয়া রাই কানে নিয়মিত হলেও, অদিতি গত দুই বছর ধরে এই উৎসবে আসছেন। এছাড়াও র‍্যাম্প মডেল ও অভিনেত্রী শোভিতা ধুলিপালাও রেড কার্পেটে হাঁটবেন। তিনি একটি আইসক্রিম ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করছেন। অন্যদের মধ্যে মিস ওয়ার্ল্ড সুন্দরী মানসী ছিল্লারের নামও চূড়ান্ত হয়েছে।

প্রতি বছরই এ অনুষ্ঠানে বেশ কিছু বাছাইকৃত সিনেমা দেখানো হয়। এবারের তালিকায় রয়েছে কিছু ভারতীয় সিনেমাও। তালিকায় রয়েছে পায়েল কাপাডিয়া পরিচালি‌ত ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ ও জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত সিনেমা ‘মন্থন’। পরিচালকের পাশাপাশি প্রদর্শনীতে থাকবেন চলচ্চিত্রটির অভিনেতা নাসিরুদ্দিন শাহ, অভিনেত্রী স্মিতা প্যাটেলের পরিবার, প্রযোজক এবং ভারতের ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের পরিচালক শিবেন্দ্র সিং দুঙ্গারপুর। হিন্দি ভাষায় নির্মিত ৪৮ বছরের পুরোনো ‘মন্থন’ ছবির প্রিন্ট পুনরুদ্ধার করেছে ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন। এছাড়াও এই তালিকায় রয়েছে আরও বেশ কয়েকটি সিনেমা।

“অল উই ইমাজিন অ্যাজ লাইট” সিনেমাটি মূলত ভারতের মুম্বাইয়ে কর্মরত একজন নার্সের জীবনযাপন নিয়ে নির্মিত। ছবিটি উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে।

এছাড়াও আঁ সাঁর্তে রিগা বিভাগে নির্বাচিত ছবির তালিকায় আছে ভারতের সন্ধ্যা সুরি পরিচালিত ‘সন্তোষ’। এতে পুলিশ কর্মকর্তার চরিত্রে থাকছেন শাহানা গোস্বামী। এই সিনেমায় এমন একটি মেয়ের গল্প দেখানো হয়েছে, যে তার মৃত স্বামীর জায়গায় পুলিশের চাকরি পেয়েছে আর চাকরি করছে। আর এই কাজের সূত্রেই একটি অল্পবয়সী মেয়ের ধর্ষণ ও খুনের তদন্তে জড়িয়ে পড়ে সে। সন্তোষ-এর জীবনকে নিয়েই এগিয়েছে সিনেমার গল্প। একই বিভাগে স্থান পাওয়া বুলগেরিয়ার কনস্তান্তিন বোজানভ পরিচালিত ‘দ্য শেমলেস’ ছবিতে অভিনয় করেছেন ভারতীয় দুই অভিনেত্রী অনুসূয়া সেনগুপ্ত ও ওমারা শেঠি।

কান উৎসবের সমান্তরাল বিভাগ ডিরেক্টরস ফোর্টনাইটে নির্বাচিত হয়েছে করণ কান্ধারির ‘সিস্টার মিডনাইট’। এতে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী রাধিকা আপ্তে।

সানফ্লাওয়ার্স ওয়্যার দ্য ফার্স্ট ওয়ানস টু নো’ সিনেমাটিও কান-এ দেখানোর জন্য মনোনীত হয়েছে। ১৬ মিনিট ব্যাপ্তির এই ছোটগল্পে দেখানো হয়েছে এক বয়স্ক নারীর জীবনের কথা।

কান চলচ্চিত্র উৎসব হবে আর সেখানে ইরানের চলচ্চিত্র থাকবে না এটা অসম্ভব। চলতি আসরে প্রদর্শিত হবে ইরানি পরিচালক মোহাম্মদ রসৌলফের সিনেমা ‘দ্য সিড অব দ্য সেক্রেড ফিগ’। প্রিমিয়ার হওয়ার পাশাপাশি উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে পাম দ্য পুরস্কারের জন্য লড়বে ছবিটি। তবে কান চলচ্চিত্র উৎসবে অংশ নিতে পারবেন না নির্মাতা।  সিনেমা জমা দেওয়ার কারণে রসৌলফকে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এর আগে গত বছরের উৎসবে ‘লেইলাস ব্রাদার্স’ সিনেমা প্রদর্শনের দায়ে বিখ্যাত পরিচালক সাঈদ রুস্তাইকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছিলো ইরানের একটি আদালত।

এছাড়াও প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবে আসছে সৌদি আরবের চলচ্চিত্র “নোরা”। চলচ্চিত্রটি নির্মাণ করেছেন তৌসিফ আলজায়েদি। প্রধান চরিত্রে অভিনয় করেছেন মারিয়া বাহরভি।

এদিকে উৎসব শুরু হওয়ার এক সপ্তাহ আগে কর্মীরা কাজ থামিয়ে ধর্মঘটে যাওয়ার ঘোষণা দেন। এই কর্মীদের মাঝে আছেন ড্রাইভার, প্রোজেকশনিস্ট, ক্যাটারারসহ নানা পেশার ফ্রিল্যান্স কর্মীরা। তবে উৎসব বন্ধ না হলেও এর প্রভাব পড়বে, এমনটাই মনে করা হচ্ছে।