Search
Close this search box.
Search
Close this search box.

বাফটায় ওপেনহাইমারের বাজিমাত

Bafta
পুরস্কার হাতে অভিনেতা কিলিয়ান মারপি। ছবি: ইন্টারনেট।

লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে অনুষ্ঠিত হল ৭৭তম ব্রিটিশ একাডেমি ফিল্ম এওয়ার্ড। যা বাফটা নামে অধিক পরিচিত। বাংলাদেশ সময় সোমবার রাত ১টায় অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডেভিড টেনেন্ট।

১৩টি নমিনেশন নিয়ে এবারের আয়োজনে সবার চেয়ে এগিয়ে ছিল ক্রিস্টোফার নোলানের চলচ্চিত্র ‘ওপেনহাইমার’। জয়ের দিকেও সবার চেয়ে এগিয়ে ওপেনহাইমার। এই চলচ্চিত্রের জন্য প্রথমবারের মত বাফটা পুরস্কার জেতেন পরিচালক ক্রিস্টোফার নোলান। এর আগে ‘ইনসেপশন’ ও ‘ডানকার্ক’ এর জন্য নমিনেশন পেলেও এবারই প্রথম পুরস্কার জেতেন।

chardike-ad

লন্ডনে বড় হওয়া নোলান এই পুরস্কার লাভে আবেগ প্রবণ হয়ে উঠেন। মঞ্চে নোলান নিজের বাবা-মাকে স্মরণ করেন। তিনি এই পুরস্কারকে একটি অনবদ্য সম্মান বলেন।

এছাড়াও সেরা চলচ্চিত্র, সেরা অভিনেতা, বেস্ট সাপোর্টিং এক্টর, সেরা সিনেমেটোগ্রাফি ক্যাটাগরিতে জিতেছে ওপেনহাইমার।

সেরা চলচ্চিত্র হওয়ার দৌড়ে যোর্গোস ল্যান্থিমসের ‘পুওর থিংস’, আলেকজান্ডার পেইনের কমেডি চলচ্চিত্র ‘দ্য হোল্ডঅভারস’, মার্টিন স্করসিসের ক্ল্যাসিক ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’ ও জাস্টিস ট্রেইটের কোর্টরুম ড্রামা ‘এনাটমি অফ আ ফল’কে হারিয়েছে ‘ওপেনহাইমার’।

সেরা অভিনেতা হওয়ার দৌড়ে কিলিয়ান মারপি হারিয়েছে পল গিয়ামাত্তি, ব্র্যাডলি কুপার, কোলম্যান ডোমিঙ্গো, ব্যারি কেগ্যানকে।

Bafta 3
পুরস্কার হাতে অভিনেত্রী এমা স্টোন।

সেরা অভিনেত্রী হয়েছেন পুওর থিংস চলচ্চিত্রে অসাধরণ অভিনয় করা এমা স্টোন। এই ক্যাটাগরিতে এম স্টোন ছাড়াও ক্যারি মুলিগান, ভিভিয়ান ওপারাহ, ফ্যান্টাসিয়া বারিনো, সান্দ্রা হুলার ও মার্গট রবি নমিনেশন পান।

দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার জেতে ল্যান্থিমসের ‘পুওর থিংস’। সেরা অভিনেত্রী, কস্টিউম ডিজাইন, ভিজ্যুয়াল ইফেক্টসহ মোট ৫টি ক্যাটাগরিতে পুরস্কার জেতে পুওর থিংস।

 

এক নজরে যারা জিতলো

সেরা চলচ্চিত্র- ওপেনহাইমার

সেরা পরিচালক- ক্রিস্টোফার নোলান

সেরা অভিনেতা- কিলিয়ান মারপি

সেরা অভিনেত্রী- এমা স্টোন

সেরা উদীয়মান তারকা- মিয়া ম্যাককেনা-ব্রুস

সেরা সাপোর্টিং অভিনেতা- রবার্ট ডাওনি জুনিয়র

সেরা সাপোর্টিং অভিনেত্রী- দা’ভাইন জয় র‍্যান্ডল্প

সেরা ব্রিটিশ ফিল্ম- দ্য জোন অফ ইন্টারেস্ট

সেরা ভিজ্যুয়াল ইফেক্ট- পুওর থিংস

সেরা মৌলিক চিত্রনাট্য- এনাটমি অফ আ ফল

সেরা সিনেমেটোগ্রাফি- হয়টে ফন হয়টেমা

সেরা এনিমেটেড চলচ্চিত্র- দ্য বয় অ্যান্ড দ্য হীরন

সেরা সাউন্ড- দ্য জোন অফ ইন্টারেস্ট

সেরা প্রামাণ্যচিত্র- টুয়েন্টি ডেইজ ইন মারিউপুল