Search
Close this search box.
Search
Close this search box.

ইউরো ২০২৪ এর পর্দা উঠছে ১৫ জুন

ফুটবল
ইউরো ২০২৪ এর গ্রুপ সমূহ এবং ২৪টি দল।

বিশ্বের ফুটবল উৎসবের মধ্যে ফিফা বিশ্বকাপের পর যদি কোনো মর্যাদাপূর্ণ আয়োজন থাকে, তাহলে সেটি হচ্ছে উয়েফা ইউরো কাপ। এই বছরের অর্থাৎ ২০২৪ এর ইউরো কাপ আরো বেশি কঠিন হতে যাচ্ছে ইউরোপের দলগুলোর জন্য।

এবারে ইউরো কাপের আয়োজক দেশ হয়েছে জার্মানি। তাই তাঁরা অ্যাডভান্টেজে থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু তাই বলে বাকি দলগুলোও হাত-পা গুটিয়ে বসে থাকবে এমনটিও নয়। ইউরোপের অন্যান্য দেশগুলোর খেলোয়াড়রাও তাঁদের ফুটবল নৈপুণ্য দেখাতে প্রস্তুত। আগামী ১৫ জুন জার্মানির মিউনিখে জার্মানি এবং স্কটল্যান্ডের ম্যাচের  পর্দা উঠতে যাচ্ছে ইউরোপীয় ফুটবলের এই মর্যাদাপূর্ণ আসরের।

chardike-ad

এরই মধ্যে দেশটির হামবুর্গ শহরে অনুষ্ঠিত হয় ইউরো ২০২৪ এর ড্র। সেখানে ২৪টি দলের মধ্যে ৬টি গ্রুপের জন্য ৪টি করে দলকে বাছাই করা হয়।

চলতি বছরের ইউরো কাপের গ্রুপগুলো হলো:

গ্রুপ এ: স্বাগতিক দেশ জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি এবং সুইজারল্যান্ড।

গ্রুপ বি: স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি এবং আলবেনিয়া।

গ্রুপ সি: স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া এবং ইংল্যান্ড।

গ্রুপ ডি: পোল্যান্ড, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া এবং ফ্রান্স।

গ্রুপ ই: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া এবং ইউক্রেন।

গ্রুপ এফ: তুর্কিয়ে, পর্তুগাল, জর্জিয়া এবং চেকিয়া (চেক প্রজাতন্ত্র)।

এবারের আসরে জার্মানির ১০টি ভেন্যুতে টান টান উত্তেজনার লড়াইয়ে ফুটবল দলগুলো নিজেদের শক্তিমত্তার জানান দেবে। সেখানে লেখা যাবে কিলিয়ান এমবাপ্পে, ক্রিশ্চিয়ানো রোনালদোদের পায়ের ঝলক। আগামী ১৫ জুলাই বার্লিনে ফাইনালের মাধ্যমে পর্দা নামবে ইউরো ২০২৪ এর।

এখন দেখার বিষয়, কার হাতে ওঠে ইউরো ২০২৪ এর শিরোপা? ২০২০ এর পর ইতালি কি পারবে ইউরোতে ট্রেবল জয়ের আনন্দে মেতে উঠতে? ইংল্যান্ড কি পারবে প্রথমবারের মতো ইউরোর ট্রফি উঁচিয়ে ধরতে? এসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে আগামী ১৫ জুলাই।