Search
Close this search box.
Search
Close this search box.

চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের লড়াই শুরু আজ

চ্যাম্পিয়ন্স লিগকে বলা হয় রাজাদের লড়াই। রাজাদের এই লড়াইয়ের কোয়ার্টার ফাইনাল শুরু হচ্ছে আজ। বাংলাদেশ সময় ৮ তারিখ রাত পেরিয়ে ৯ তারিখ রাত ১ টায় শুরু হবে ম্যাচগুলো। আজ সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটি এবং অপর ম্যাচে এমিরেটস স্টেডিয়ামে আর্সেনাল লড়বে বায়ার্নের বিপক্ষে।

গত তিন সিজনে রিয়াল-সিটি মুখোমুখি হয়েছে নক-আউটে স্টেজে। গত সিজনে এই সিটির কাছে হেরেই বাদ পড়ে সর্বোচ্চ ১৪ বার চ্যাম্পিয়ন্স লিগ জেতা রিয়াল মাদ্রিদ। রিয়ালের সুখস্মৃতিও আছে, ২১-২২ সিজনেই এগ্রিগেটে ৩-৫ গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ৬-৫ ব্যবধান নিয়ে সেমি-ফাইনালে সিটিকে হারায় রিয়াল।

chardike-ad

আজকের ম্যাচটি সান্তিয়াগো বার্নাব্যুতে হওয়ায় স্বাভাবিকভাবেই রিয়াল মাদ্রিদ কিছুটা এগিয়ে থাকবে। কিন্তু, গার্দিওলার দল কোনোভাবেই ছেড়ে কথা বলবে না। প্রিমিয়ার লিগের লিগ টপার আর্সেনালের চেয়ে ১ পয়েন্ট পিছিয়ে ৩য় স্থানে থাকা সিটি চ্যাম্পিয়ন্স লিগের ডিপেন্ডিং চ্যাম্পিয়ন্সও বটে। গত সিজনেই পেপ গার্দিওলার হাত ধরে নিজেদের ইতিহাসের প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পায় দলটি।

আজকের অপর ম্যাচে এমিরেটস স্টেডিয়ামে বায়ার্নকে দিতে হবে অগ্নিপরীক্ষা। বলা হয়ে থাকে লন্ডনের দলগুলোর জন্য আতঙ্কের নাম বায়ার্ন মিউনিখ। পরিসংখ্যানও সে কথা বলে। আর্সেনালের সাথে শেষ দেখায় দুই লেগ মিলিয়ে ১০ বার বল  জালে পাঠায় বায়ার্ন। তবে, বিশ্লেষকরা মনে করছেন এবারের লড়াইয়ে এগিয়ে থাকবে গানাররা। প্রিমিয়ার লিগের শীর্ষে আছে আর্সেনাল। অন্যদিকে, লেভারকুসেনের চেয়ে ১৬ পয়েন্ট পিছিয়ে থাকা বায়ার্নের লিগ স্বপ্ন ইতিমধ্যে শেষ। বাদ পড়েছে ডিএফবি পোকাল থেকেও। একদিকে আর্তেতার অধীনে আর্সেনাল যখন উড়ছে তখন বায়ার্নের কোচ টুখেল বিদায় যে নিবেন এ সিজন শেষে তা জানিয়ে দিয়েছেন ইতিমধ্যে।

ইউরোপের সম্মানজনক এই রাজাদের লড়াই শুরু হয় ৩২ দলের ৮টি গ্রুপে ভাগ হয়ে রাউন্ড-রবিন পদ্ধতিতে। প্রতি গ্রুপের সেরা দুই দল পায় রাউন্ড অফ সিক্সটিনের টিকেট। রাউন্ড অফ সিক্সটিন বাঁধা পেরোতে পারলে কোয়ার্টার ফাইনাল।

এ সিজনের চ্যাম্পিয়ন্স লিগে যে ৮ দল নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে কোয়ার্টার ফাইনালে এসেছে; বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাতলেটিকো মাদ্রিদ, আর্সেনাল, ম্যানচেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড ও প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)।

গত ১৫ই মার্চ সুইজারল্যান্ডে এক ড্রয়ে চূড়ান্ত হয়েছে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ হচ্ছে ম্যানচেস্টার সিটি, পিএসজি খেলবে বার্সেলোনার বিপক্ষে, আর্সেনাল খেলবে লন্ডনের ত্রাস বায়ার্ন মিউনিখের বিপক্ষে এবং অ্যাতলেটিকো মাদ্রিদ খেলবে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে।