Search
Close this search box.
Search
Close this search box.

মেসির নতুন ১০ চ্যালেঞ্জ

messi

লিওনেল মেসি। এক ফুটবল জাদুকরের নাম। যিনি পায়ের জাদু দিয়ে ফুটবল বিশ্বের কোটি কোটি ভক্ত-সমর্থকদের মুগ্ধ করেছেন। ছিনিয়ে এনেছেন যশ-খ্যাতি ও মর্যাদা। একের পর এক রেকর্ড গড়ে নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়।

chardike-ad

বৃহস্পতিবার বার্সেলোনায় মেসির ক্যারিয়ারের ১০ বছর পূর্তি হয়েছে। আর এমন সময় জানা গেল, মেসির সামনে থাকা ১০টি নতুন চ্যালেঞ্জের কথা।

১. বিশ্বকাপ জয় : ২০১৪ বিশ্বকাপটি হাতের নাগালে পেয়েও ঘরে তুলতে পারেননি মেসি। একটি বিশ্বকাপ জয় লিওনেল মেসিকে পরিপূর্ণ একজন ফুটবলার হিসেবে স্বীকৃতি পাইয়ে দিতে পারে। তবে আশাহত হওয়ার কোনো কারণ নেই। আর্জেন্টাইন এই তারকা আরো একটি বিশ্বকাপ খেলবেন, সেটা অনেকটা নিশ্চিত করেই বলা যায়।

২. কোপা আমেরিকা জয় : অনেক ট্রফি জিতেছেন মেসি। কিন্তু আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকার ট্রফিটি এখনো শোকেসে তোলা হয়নি তার। তবে আগামী বছর সেটি জয়েরও সুযোগ রয়েছে তার সামনে।

৩. লা লিগার সর্বোচ্চ গোলদাতা : স্প্যানিশ লা লিগায় বার্সেলোনার হয়ে ২৪৮ গোল করেছেন মেসি। আর ৩টি গোল করতে পারলেই তিনি ছুঁয়ে ফেলবেন লা লিগার ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা তেলমো জারাকে। আর ৪টি গোল করতে পারলে তিনি ছাড়িয়ে যাবেন জারাকে। এই মৌসুমেই তিনি গড়ে ফেলবেন অনন্য এই রেকর্ডটি।

৪. চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতা : উয়েফা চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতার আসনে রয়েছেন রিয়াল মাদ্রিদের রাউল গঞ্জালেস। তিনি রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগে রেকর্ড ৭১ গোল করেছিলেন। রোনালদো ইতিমধ্যে করেছেন ৭০ গোল। ৬৭ গোল নিয়ে মেসি রয়েছেন তৃতীয় স্থানে। আর চারটি গোল করতে পারলে তিনিও ছাড়িয়ে যাবেন রাউলকে।

৫. ইউরোপিয়ান ক্লাব প্রতিদ্বন্দ্বিতা : সব ধরনের ইউরোপিয়ান ক্লাব প্রতিদ্বন্দ্বিতায় মেসি ৬৮ গোল করেছেন। এখন তার সামনে রয়েছেন পিপ্পো ইনজাঘি (৭০), ক্রিস্টিয়ানো রোনালদো (৭১) ও রাউল গঞ্জালেস (৭৭)।

৬. পেলেকে ছাড়িয়ে যাওয়া : ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে তার ক্যারিয়ারে মোট ১ হাজার ২৮২ গোল করেছিলেন। তার মধ্যে ৮৩১টি প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচে তিনি ৭৬০ গোল করেছেন। বাকি গোলগুলো করেছেন প্রীতি ম্যাচে। মেসি বর্তমানে ৪০০ গোল করেছেন। তার মধ্যে ৩৬০ গোল করেছেন প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচে।

৭. বাতিস্তুতাকে ছাড়িয়ে যাওয়া : লিওনেল মেসি জাতীয় দলের হয়ে ৪৪ গোল করেছেন। এই গোল করে তিনি ইতিমধ্যে পেছনে ফেলেছেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা (৩৪) ও হারনান ক্রেসপোকে (৩৫)। তার সামনে এখন কেবল রয়েছেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা। তিনি এখনো মেসির চেয়ে ১১ গোলে এগিয়ে রয়েছেন।

৮. রোনালদোর রেকর্ড ভাঙা : উয়েফা চ্যাম্পিয়নস লিগে ২০১১-১২ মৌসুমে মেসি ১৪ গোল করে রেকর্ড গড়েছিলেন। সেই রেকর্ড ২০১৩-১৪ মৌসুমে এসে ভেঙে দেন ক্রিস্টিয়ানো রোনালদো। গড়েন এক মৌসুমে ১৭ গোল করার রেকর্ড। এই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ার অপেক্ষায় রয়েছেন মেসি।

৯. ক্লোসাকে ছোঁয়া : ক্লোসা চারটি বিশ্বকাপে ১৬ গোল করে নতুন এক রেকর্ড গড়েছেন। অবশ্য এই রেকর্ডটি ভাঙা মেসির জন্য অনেক কঠিন হবে। কারণ তিনি কেবল ৫ গোল করেছেন। আর হয়তো এক বা দুটি বিশ্বকাপ খেলার সুযোগ পাবেন তিনি। তাতে হয়তো ১৬ গোল করা সম্ভব হবে না। বড়জোর মেসি ছুঁতে পারেন ব্রাজিলিয়ান পেলে (১২), ফন্টানি (১৩) কিংবা গার্ড মুলারকে (১৪)।

১০. জাস্ট ফন্টানি : জাস্ট ফন্টানি ছিলেন ফ্রান্সের ফুটবলার। যিনি এক বিশ্বকাপেই করেছিলেন ১৩ গোল। লিওনেল মেসির পক্ষে হয়তো এই রেকর্ডটি ভাঙাও কষ্টসাধ্য হয়ে যাবে। কারণ, এক বিশ্বকাপে মেসি ১৩ গোল করতে পারলে ফ্রান্সের প্রাক্তন এই তারকা খেলোয়াড়কে ছুঁতে পারবেন। কিন্তু বর্তমান সময়ে এক বিশ্বকাপে ৫/৬ গোলের বেশি করা যায় না।

এখন দেখার বিষয় উপরের ১০টি নতুন চ্যালেঞ্জের কয়টি মেসি পূর্ণ করতে পারেন।