Search
Close this search box.
Search
Close this search box.

পর্যটক টানতে ‘এক্সক্লুসিভ টুরিজম জোন’ হচ্ছে

পার্বত্য চট্টগ্রামে দেশি-বিদেশি পর্যটকদের আগমন আরো বাড়ানোর পরিকল্পনা নিয়েছে মন্ত্রণালয়। এ লক্ষে কক্সবাজারে ইটিজেড (এক্সক্লুসিভ টুরিজম জোন) স্থাপনসহ পার্বত্য চট্রগ্রামের বৈচিত্র্যময় সংস্কৃতি ও নয়নাভিরাম সৌন্দর্য বিদেশিদের কাছে তুলে ধরা হবে।

nilgiri2শুক্রবার বান্দরবানের নীলাচল পর্যটন কেন্দ্রে পর্যটন বিষয়ক এক বৈঠকের পর পর্যটন মন্ত্রনালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী সাংবাকিদের এই  পরিকল্পনার কথা জানান।

chardike-ad

দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে ১৬ সেপ্টেম্বর হতে ১৮ সেপ্টেবর পর্যন্ত তিন দিনব্যাপী পর্যটন মন্ত্রণালয়ের সহযোগিতায় বান্দরবানে পর্যটন উৎসব করা হবে। এ উৎসবের প্রস্তুতি হিসেবেই নীলাচল পর্যটন কেন্দ্রটি পরিদর্শনে যান পর্যটন সচিব। তার সঙ্গে রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নকিব আহম্মদ, জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলাম, পুলিশ সুপার দেবদাশ ভট্রাচার্য, জেলা পরিষদের মুখ্য নির্বাহী মমিনুর রহমান আমিন, জেলা পরিষদের সদস্য কাজি মুজিবুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

পর্যটন সচিব জানান, পর্যটন খাতের আয়ের বেশির ভাগই আসে বিদেশি পর্যটকদেরকাছ থেকে। তই বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে ও তাদের আগমন বাড়াতে মন্ত্রণালয় বেশ কিছু উদ্যোগ নিয়েছে।

কক্সবাজারের সাবরাং এ ১১৬৫ একর জমিতে ইটিজেড গড়ে তুলা হবে। এটি প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্পের মধ্যে একটি।

সরকারের পরিকল্পনা ও অর্থ মন্ত্রণালয় ইতিমধ্যে এসব বিষয়ে সিদ্ধান্ত দিয়েছে। এর অংশ হিসেবে ঢাকা চট্রগ্রাম কক্সবাজার সড়ক চারলেইন করা, চট্রগ্রাম দোহাজারী রেললাইন কক্সবাজার হয়ে গুনধুম পর্যন্ত সম্প্রসারণ, মেরিন ড্রাইভ সড়কসহ বিভিন্ন অবকাঠামো গড়ে তোলা হবে। এগুলো করা গেলে বিদেশি পর্যটকদের আগমন আরো বাড়বে।

পার্বত্য জেলা বান্দরবানের পর্যটন শিল্পকে জাতীয় ও আন্তজাতিকভাবে তুলে ধরতে পর্যটন মন্ত্রণালয়ের সহযোগিতায় ঢাকার সেনারগাঁ হোটেলে ফুড ফেস্টিবল ও বন্দরবানে পর্যটন উৎসব করা হবে।