Search
Close this search box.
Search
Close this search box.

এ বছর বাংলাদেশ থেকে হজযাত্রী ১ লাখ ২শ’ ১৫ জন

hajjএবার বাংলাদেশ থেকে ১ লাখ ২শ’ ১৫ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনের জন্য সৌদি আরব গেছেন। সংসদে ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের পক্ষে খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম জানান চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় হজ গাইডসহ ১ হাজার ৫০৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯৮ হাজার ৭১০ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনের জন্য সৌদি আরব গেছেন।

তিনি বলেন, সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজে হজযাত্রী পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। প্যাকেজ-১ এ খরচের পরিমাণ ৩ লাখ ৫৪ হাজার ৩১৬ টাকা এবং প্যাকেজ-২ এ খরচের পরিমাণ ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী প্রতি খরচের পরিমাণ স্ব-স্ব হজ এজেন্সির প্যাকেজ অনুযায়ী, তবে ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকার কম নয়।

chardike-ad

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত বছরে হজের সময় যে সকল হজ এজেন্সি অনিয়ম করেছে, এদের মধ্যে ৮টি প্রতিষ্ঠানকে জরিমানা ও জামানত বাজেয়াপ্তসহ হজ লাইসেন্স বাতিল করা হয়েছে। ৫টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা, ৫টিকে ৪ লাখ টাকা, ১৭টিকে ৩ লাখ টাকা, ৯টিকে আড়াই লাখ টাকা, ১২১টিকে দেড় লাখ টাকা, ৫টিকে জরিমানা ও বিভিন্ন মেয়াদে হজ লাইসেন্স স্থগিত এবং ৩৮টিকে জরিমানাসহ সৌদি সরকারের অভিযোগ অনুযায়ী সে সরকারের নির্দেশ না পাওয়া পর্যন্ত হজ লাইসেন্স স্থগিত করা হয়েছে।