cosmetics-ad

জনসংখ্যায় পুরুষদের ছাড়িয়ে যাবে দক্ষিণ কোরিয়ার নারীরা

South-Korean-Flag

বয়স্ক নারীর সংখ্যা বৃদ্ধির কারণে আগামী বছর থেকে প্রথমবারের মতো সংখ্যার দিক দিয়ে দক্ষিণ কোরিয়ার পুরুষদের ছাড়িয়ে যাবে দেশটির নারীরা। গত সোমবার এ তথ্য জানায় দেশটির সরকারি পরিসংখ্যান অধিদফতর। খবর এএফপি ও ওয়াল স্ট্রিট জার্নাল।

স্ট্যাটিস্টিকস কোরিয়া হিসাব করে জানিয়েছে, আগামী বছর দক্ষিণ কোরিয়ায় পুরুষদের তুলনায় নারীর সংখ্যা কমপক্ষে ১০ হাজার বেশি থাকবে। সে সময় নারীদের মোট সংখ্যা হবে ২ কোটি ৫৩ লাখ এবং সার্বিক জনসংখ্যা হবে ৫ কোটি।

নারীদের আয়ুষ্কাল বেড়ে যাওয়ায় এবং শিশু জন্মের হার কমে যাওয়ায় দেশটির এ উল্লেখযোগ্য পরিবর্তনটি সাধিত হবে। দেশটিতে নারীদের গড় আয়ুষ্কাল ৮৪ এবং পুরুষের ৭৭। তবে সদ্যভূমিষ্ঠ ছেলে শিশুরা এখনো এগিয়ে আছে মেয়ে শিশুদের তুলনায়, প্রতি ১০০টি মেয়ে শিশুর বিপরীতে ১০৫ দশমিক ৩ ছেলে শিশু। কিন্তু ১৯৯০ সালে প্রতি ১০০ মেয়ে শিশুর বিপরীতে সদ্যভূমিষ্ঠ ছেলে শিশুর সংখ্যা ছিল ১১৬। অর্থাত্ পুরুষের সংখ্যা কমে যাওয়ার আভাস স্পষ্ট।

বৃদ্ধদের জন্য কল্যাণমুখী খরচ বেড়ে যাওয়ায় এবং কর্মক্ষম শ্রমশক্তি কমে যাওয়ায় জনসংখ্যার এ পরিবর্তন অর্থনীতিতে প্রভূত প্রভাব ফেলবে। দেশটির কর্মক্ষম শ্রমশক্তি (যাদের বয়স ১৫ থকে ৬৪ বছরের মধ্যে) ২০১৬ সালে সর্বোচ্চ ৩ কোটি ৭০ লাখে উন্নীত হবে।

স্ট্যাটিস্টিকস কোরিয়া জানায়, এর পরের বছর থেকেই এ শ্রমশক্তি কমতে শুরু করবে। অর্থনৈতিকভাবে সবচেয়ে সক্ষম (২৫ থকে ৪৯ বছর বয়সীরা) শ্রমশক্তি এরই মধ্যে প্রথমবারের মতো গত বছর কমে ২ কোটির নিচে নেমে এসেছে। বণিকবার্তা।