Search
Close this search box.
Search
Close this search box.

ছিটমহল বিনিময়ে রাজি মমতা

momotaবাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময়ে সম্মতি দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কোচবিহারে জনসভায় এই ঘোষণা করেছেন তিনি। ছিটমহলের বাসিন্দারাও যাতে তাদের প্রাপ্য সম্মান পান, তা নিশ্চিত করতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন তিনি। ছিটমহল বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি কেন্দ্রকে জানানো হয়েছে বলে জানিয়েছেন মমতা। শিগগিরই চুক্তির মাধ্যমে ৬৫ বছরের এই সমস্যার সমাধান হবে বলে আশ্বাস দিয়েছেন মমতা। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের এই সময়সহ কয়েকটি সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকার প্রস্তাবিত বাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময় চুক্তিতে প্রথমে আপত্তি জানালেও, লোকসভা নির্বাচনের আগেই কোচবিহারে প্রচারে এসে তার অবস্থান বদলের ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা। বাসিন্দাদের সুষ্ঠু পুর্নবাসনের ব্যবস্থা করে ছিটমহল বিনিময়ের দাবি জানিয়েছিলেন। ছিটমহল বিনিময়ে রাজ্য তার অবস্থান বদলের কথা জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছেন রাজ্যের মুখ্যসচিব সঞ্জয় মিত্র। ছিটমহল হস্তান্তর নিয়ে সব আপত্তি তুলে নেয়া হলেও, ছিটমহলের যে অংশ এ রাজ্যের সঙ্গে যুক্ত হবে, সেখানে পরিকাঠামো উন্নয়নের আর্থিক দায় কেন্দ্রকে নিতে হবে দাবি জানিয়েছে রাজ্য সরকার। সূত্রের খবর, এই আর্থিক দায়ভার নিতে আগে থেকেই সম্মত রয়েছে কেন্দ্র। সেইমতো একটি তহবিল গঠন করা হয়েছে।

chardike-ad

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তাদের আপত্তি তুলে নেয়ায় বাংলাদেশের সঙ্গে স্থলসীমান্ত চুক্তি পাশ হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা বলে মনে করা হচ্ছে। মমতা ব্যানার্জির এই ঘোষণায় আশার আলো দেখছেন দুই দেশের ১৬২টি ছিটমহলের প্রায় ৫৬ হাজার অধিবাসী।