Search
Close this search box.
Search
Close this search box.

শেখ মুজিব বাংলাদেশের অন্যতম রাজাকার: তারেক

tarekবিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, শেখ মুজিব বাংলাদেশের অন্যতম রাজাকার।

বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষ্যে যুক্তরাজ্যে বিএনপি কর্তৃক আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

chardike-ad

তারেক রহমান বলেন, শেখ মুজিব নিজেও বিশ্বাস করেননি আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি। মুক্তিযুদ্ধের জন্য আওয়ামী লীগকে প্রস্তুত করা হয় নাই। বাংলাদেশের লাখ লাখ নারী-পুরুষকে হত্যার জন্য মূলত শেখ মুজিবই দায়ী।

আর যে হত্যা করে তাকে কি বলা হয়? তিনি প্রশ্ন করে আবার নিজেই উত্তর দিয়ে বলেন, ‘হত্যার জন্য শেখ মুজিবকে বাংলাদেশের অন্যতম রাজাকার বলা যায়।’

তারেক রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাম্প্রতিক অসমাপ্ত আত্মজীবনীরও সমালোচনা করে, বিভিন্ন সময়ে শেখ মুজিবের ১৯৩৮ সালের প্রথম জেলে যাওয়ার ঘটনা যা ডায়রিতে মুজিব নিজে লিখেছিলেন, তার উদ্ধৃতি দেন এবং আদালতে বাক্য বিনিময় ও অভিযোগসমূহ নিয়ে বক্তব্য তুলে ধরেন।

বিএনপি সিনিয়র ভাইস চেয়ারম্যান বলেন, এই কথাগুলো কোন লেখকের নয়, কোন কলামিস্টের নয়, কোন ঐতিহাসিকের নয়, আমারতো নয়ই। কারণ ঐ সময় আমার জন্ম হয়নি। কথাগুলো শেখ মুজিবের নিজের হাতের লেখা ডায়রি থেকে নেওয়া যা শেখ হাসিনা পাবলিশ করেছেন।

তিনি বলেন, এই বইয়ের অপ্রকাশিত বিষয় নিয়েও বিভ্রান্তি আছে, কেননা প্রকাশিত ডায়রিতেই শেখ মুজিবের চরিত্র প্রকাশিত হয়েছে।

তারেক রহমান বর্তমান ক্ষমতাসীন শেখ হাসিনার সরকারকে অবৈধ সরকার আখ্যায়িত করে বলেন, পিতার মতো তিনিও বাংলাদেশের ক্ষমতা অবৈধভাবে দখল করে আছেন।

তিনি বলেন, শেখ মুজিব অবৈধভাবে বাংলাদেশের রাষ্ট্রীয় দায়িত্বভার গ্রহণ করেছিলেন।

আবারো তিনি বলেন, শেখ মুজিব পাকিস্তানি পাসপোর্ট নিয়ে দেশে এসেছিলেন। একই সময়ে তিনি এ কে খন্দকার, তাজ উদ্দিন আহমদের লেখা, শিরিন শারমিনের লেখা, বদরুদ্দিন উমরের লেখা থেকে উদ্ধৃতি দিয়ে তার বক্তব্য উপস্থাপন করেন ।

তারেক রহমান তার বক্তব্যের শুরুতে তার পিতা জিয়াউর রহমানকে আবারো বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং স্বাধীনতার ঘোষক উল্লেখ করে বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় আমি মেজর জিয়া বলছি-ঐ একটি শব্দই ছিলো তখন মুক্তিযোদ্ধাদের কাছে এক দুর্দমনীয় শক্তি, তাদের আত্মার কথা।’

তারেক রহমান আওয়ামী লীগের তীব্র সমালোচনা করে বলেন, ১৯৭১ সালে বাঙালিরা যেভাবে জেগে উঠেছিলো, এই অবৈধ সরকারের দুঃশাসনের বিরুদ্ধে আবারো বাঙালিরা জেগে উঠবে, সেদিন আর বেশি দূরে নয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস। সেক্রেটারি কায়সার এম আহমদের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মীর নাসির উদ্দিন আহমেদ, বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপির আন্তর্জাতিক সম্পাদক মাহিদুর রহমান, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যানের উপদেষ্টা ব্যারিস্টার এম এ সালাম, সাবেক সাধারণ সম্পাদক এম এ মালেক, আব্দুল হামিদ, আবুল কালাম আজাদ, তৈমুস আলী, যুক্তরাজ্য বিএনপির প্রচার সম্পাদক এম এ কাঈয়ূম, মিডল্যান্ডস বিএনপির নেতা ব্যারিস্টার আব্দুল মজিদ তাহের প্রমুখ।