Search
Close this search box.
Search
Close this search box.

স্মার্টফোন বাজারে কমেছে স্যামসাংয়ের দখল

samsung vietnamবৈশ্বিক স্মার্টফোন বাজারে বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোরীয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের দখল কমেছে ৮ শতাংশ। এর আগে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের পাশাপাশি খোদ স্যামসাংও সংশ্লিষ্ট খাতে তাদের আয় ও বাজার দখল কমবে বলে পূর্বাভাস দিয়েছিল। ক্রমবর্ধমান প্রতিযোগিতা ও কম দামের ডিভাইস বিক্রি বাড়ার কারণে কোরীয় প্রতিষ্ঠানটির অবস্থান কিছুটা নিম্নগাম। তরপরও এ বাজারের শীর্ষস্থান এখনো স্যামসাংয়ের দখলে। খবর ব্যাংকক পোস্ট

তীব্র প্রতিযোগিতার মুখে স্মার্টফোন নির্মাতা প্রায় সব প্রতিষ্ঠানই তাদের ডিভাইসের দাম কমাতে বাধ্য হচ্ছে। এক্ষেত্রে এগিয়ে রয়েছে চীনা প্রতিষ্ঠানগুলো। হুয়াউই ও জিয়াওমির মতো চীনা স্মার্টফোন নির্মাতাদের অবস্থান দিন দিন শক্তিশালী হচ্ছে। এদিকে দামি ডিভাইসের বাজারে ক্রমেই দখল বাড়ছে মার্কিন কোম্পানি অ্যাপলের। এ কারণে অ্যাপল ও চীনা কোম্পানিগুলোর মধ্যে পড়ে স্যামসাংয়ের অবস্থা এখন খুব বেশি ভালো নেই।

chardike-ad

বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন (আইডিসি) তাদের সাম্প্রতিক এক প্রতিবেদনে জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে স্মার্টফোন নির্মাতাদের বাজার দখল সম্পর্কিত বিভিন্ন তথ্য তুলে ধরে। প্রতিবেদনে দেখা যায় এ সময়ে স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের দখল ২৩ দশমিক ৭ শতাংশে দাঁড়িয়েছে, যা আগের বছরের তুলনায় উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। এ সময় সংশ্লিষ্ট বাজারে অ্যাপলের দখল ছিল ১১ দশমিক ৭ শতাংশ। জিয়াওমির দখল ৫ দশমিক ২ শতাংশ। লেনোভো ও এলজির দখল যথাক্রমে ৫ দশমিক ১ ও ৫ শতাংশ। এখানে উল্লেখ করার মতো বিষয় হলো স্যামসাং ও অ্যাপল ছাড়া প্রায় প্রতিটি কোম্পানির বাজার দখল গত এক বছরে বেড়েছে। গত এক বছরে অ্যাপলের বাজার দখল ১ দশমিক ১ শতাংশ হ্রাস পেয়েছে। তবে স্যামসাংয়ের বাজার দখল হ্রাস পেয়েছে সবচেয়ে বেশি।

২০১১ সালের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের পর ২০১৩ সালের একই সময়ে পর্যন্ত কোরীয় প্রতিষ্ঠানটির বাজার দখল ক্রমান্বয়ে বেড়েছে বলে আইডিসির প্রতিবেদনে দেখা যায়।

সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী অ্যাপল, স্যামসাং, গুগল, মাইক্রোসফটের মতো শীর্ষস্থানীয়দের পাশাপাশি নতুন অনেক প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এসব প্রতিষ্ঠান অনেক কম মূল্যে বাজারে মোবাইল ডিভাইস সরবরাহ করছে। অন্যদিকে তীব্র প্রতিযোগিতার মুখে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোও তাদের ডিভাইসের গড় দাম কমাতে বাধ্য হচ্ছে। ডিভাইসের দাম কমানোর ফলে বিক্রয় বৃদ্ধি পেলেও আয় কমে গেছে। স্যামসাংয়ের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকের আয়েও এ ধরনের প্রবণতা গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছে বলে মনে করা হচ্ছে।

এছাড়া সেপ্টেম্বরের শুরুর দিকে বহুল প্রত্যাশিত আইফোনের নতুন সংস্করণ বড় ডিসপ্লের আইফোন সিক্স ও সিক্স প্লাস উন্মুক্ত করে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল। এটিও স্যামসাংয়ের মুনাফা কমার অন্যতম একটি কারণ বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

প্রতিষ্ঠানটি গত কয়েক বছরে গ্যালাক্সি সিরিজের ডিভাইস ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দিয়ে বাজারে শীর্ষস্থান দখল করে নেয়। কিন্তু সাম্প্রতিক মাসগুলোয় কিছুটা অসুবিধার মধ্যেই রয়েছে তারা। স্মার্টফোন বিক্রি সবচেয়ে বেশি বাড়ছে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে। চীনে স্যামসাংয়ের দখল কমে এলেও এ দুটি অঞ্চলে কোরীয় প্রতিষ্ঠানটির অবস্থান শক্তিশালী হচ্ছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। এছাড়া গুগল তাদের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নিয়ন্ত্রণ বাড়ানোর ফলে স্যামসাং নিজেদের অপারেটিং সিস্টেম টিজেন নিয়ে কাজ শুরু করেছে। কোরীয় প্রতিষ্ঠানটির নতুন অপারেটিং সিস্টেম তাদের ভাগ্য পরিবর্তনে কতটুকু ভূমিকা রাখে, সেটাই এখন দেখার বিষয়। বণিকবার্তা।