Search
Close this search box.
Search
Close this search box.

উদ্বেগ উৎকণ্ঠার মধ্যেই এসএসসি পরীক্ষা শুরু

sscবিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধের মধ্যে সারা দেশে আজ শুক্রবার এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ–উৎকণ্ঠার মধ্যে সকাল নয়টা থেকে পরীক্ষা শুরু হয়।

এদিকে যে কোনো অনাকাঙ্খিত ঘটনা এড়াতে এ উপলক্ষে রাজধানীর বিভিন্ন কেন্দ্র কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

chardike-ad

গত ২ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও ২০ দলীয় জোটের হরতালের কারণে তা পিছিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আবারো হরতাল দেয়ায় ৪ ফেব্রুয়ারির পরীক্ষাও পিছিয়ে  ৮ ফেব্রুয়ারি শনিবার নির্ধারণ করা হয়েছে।

শুক্রবার ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষা দেবে। সারা দেশে তিন হাজার ১১৬টি কেন্দ্রে একযোগে পরীক্ষা নেয়া হবে।
পরীক্ষার প্রথম দিনে শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা রয়েছে।

মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে সকালে বাংলা-২ (১৯২১) সৃজনশীল এবং বিকালে বাংলা-২ (৮১২১) সৃজনশীল বিষয়ের পরীক্ষা ।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে সাত লাখ ৩৩ হাজার ২২০ জন ছাত্র এবং ছয় লাখ ৯৯ হাজার ৫২৫ জন ছাত্রী।

 এবার আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১১ লাখ ১২ হাজার ৫৯১ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে দুই লাখ ৫৬ হাজার ৩৮০ জন এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে এক লাখ ১০ হাজার ২৯৫ জন পরীক্ষা দেবে।

বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সব বিষয়ের পরীক্ষা এবার সৃজনশীল প্রশ্নে হবে। এবারই প্রথম গণিত ও উচ্চতর গণিতের প্রশ্ন হবে ‘সৃজনশীল’ পদ্ধতিতে।