Search
Close this search box.
Search
Close this search box.

বার্ন ইউনিটে ফটোসেশন!

barn-unit

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে রোগীর ‘ফটোসেশন’ করে সমালোচনার  মুখে পড়েছে এক ফ্রিল্যান্স ফটোগ্রাফার। ওই আলোকচিত্রী গতকাল শনিবার পেট্রোল বোমা হামলায় দগ্ধ রোগীদের ছবি তুলছিলেন। ছবি তোলার আগে তিনি কর্তৃপক্ষের অনুমুতিও নেননি।

chardike-ad

হাসপাতাল সূত্র জানায়, গতকাল দুপুর ১টার দিকে সাইফুল হক অমি নামের ওই ফটোগ্রাফার ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটের হাই ডিপেন্ডেন্সি ইউনিটে (এইচডিইউ) প্রবেশ করে। ওই ওয়ার্ডটিতে মূলত মারাত্মক দগ্ধ রোগীদের চিকিৎসা দেওয়া হয়ে থাকে। এসময় ওই ওয়ার্ডে কোনও ডাক্তার ছিলেন না। এরপর অমি কারও কাছে কিছু জিজ্ঞেস না করেই তার সহযোগীকে ছবি তোলার জন্য পর্দা এবং লাইট রেডি করতে বলেন। এরপর তিনি গুরুতর আহত রোগীদের পর্দার সামনে গিয়ে হাত উপরে তুলে ছবি তোলার জন্য দাঁড়াতে বলেন। কিন্তু এসব রোগীদের সম্পূর্ণরূপে বিশ্রামের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

তার এমন অমানবিক আচরণ সেখানে উপস্থিত থাকা অন্যান্য ফটোগ্রাফারদেরও হতবাক করে দেয়। এরপর তারা অমিকে বাধা দেয় এবং হাসপাতাল কর্তৃপক্ষকে ডেকে অমিকে বের করে দিতে বলেন।

এইচডিইউতে ভর্তি হওয়া সম্প্রতি বোমা হামলায় আহত মো. খোকন বলেন, ‘তিনি আমাকে ছবি তোলার জন্য ডেকেছেন। আমরা কী করতে পারি বলেন? যদি আপনারা সাংবাদিকরা এসে আমাদের এসব করতে বলেন তবে আমাদের আর কী করার আছে। আমাদের অবস্থাটা বুঝতে পারা আপনাদের মানবিকতার বিষয়।’

তবে এ বিষয়ে অমিকে জিজ্ঞেস করলে তার উত্তরে শুনে সবাই হতবাক হয়েছে।

তিনি বলেন, ‘আমি রোগীদের কোনও সমস্যা করিনি। আমি কেবল আমার পেশাগত দায়িত্ব পালন করেছি এবং আমি মনে করি না যে এতে কারও কোনও সমস্যা হয়েছে।’