Search
Close this search box.
Search
Close this search box.

সৌদিতে আবার ধরপাকড় শুরু হচ্ছে

Saudi-Expatসৌদি আরবে শ্রম আইন লঙ্ঘন করে যেসব অভিবাসী অবৈধভাবে বসবাস করছেন তাদের ধরতে আগামী রোববার থেকে ফের ধরপাকড় অভিযান শুরু হচ্ছে। আর এ অভিযানের অংশ হিসেবে আগে থেকেই দেশটির রাস্তায় রাস্তায় নিরাপত্তা জোরদার করা হচ্ছে।

জেদ্দা পুলিশের বরাত দিয়ে রোববার এ খবরে প্রকাশ করেছে দেশটির প্রভাবশালী পত্রিকা আরব নিউজ ও সৌদি গেজেট।

chardike-ad

মহাসড়কে টহলরত বিশেষ বাহিনীর কমান্ডার মেজর জেনারেল খালেদ আল কাহাতানি বলেছেন, মহাসড়কে নিরাপত্তা জোরদার করা আমাদের দৈনন্দিন দায়িত্ব। আর এ দায়িত্ব পালনে নিরাপত্তা বাহিনী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আইন ও নির্দেশ অনুযায়ী কাজ করে যাচ্ছে।

শ্রম শক্তি ও শ্রম আইন অমান্যকারীদের সনাক্ত করতেই এ ধরনের অভিযান চালানো হচ্ছে- যোগ করেন তিনি।

অবৈধ শ্রমিক গ্রেপ্তার করতে দ্বিতীয়বারের মতো এই ধরপাকড় অভিযান চালানো হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, শ্রম আইন অমান্য করে দেশে বসবাসকারী অভিবাসীদের ধরতে এ অভিযান কখনও থামবে না।

তিনি আরও জানান, মক্কা থেকে দিনে ৪০০ থেকে ৫০০ অভিবাসী গ্রেপ্তার করা হয়; যাদের কাছে আকামা থাকে না।

নির্মাণ বিষয়ক জাতীয় কমিটির একজন সদস্য ফাহাদ মোমেনাহ জানান, এ অভিযানে নেতিবাচক প্রভাব পড়বে নির্মাণাধীন কোম্পানির ওপর। সবচেয়ে বেশি লোকসানের শিকার হবে ক্ষুদ্র উদ্যোক্তারা; কারণ তারাই এ ধরনের শ্রমিকদের ওপর বেশি নির্ভরশীল। তবে এ অভিযানে দেশ থেকে ভুয়া ঠিকাদার নির্মূল হবে।

প্রসঙ্গত, ২০১৩ সালের নভেম্বরে সে দেশে অবস্থানরত অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সময় বেঁধে দেয় সৌদি সরকার। কিন্তু এ সময়ের মধ্যেও অনেকে বৈধ হতে পারেননি। এরপর তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে হাজার হাজার অবৈধ অভিবাসীদের গ্রেপ্তার করে পুলিশ। পরবর্তীতে, ২০১৪ সালের শুরুর দিকে বৈধ হওয়ার সুযোগ দেয় সরকার। তারপরও এ সুযোগ কাজে লাগাতে পারেনি অভিবাসীরা।

উল্লেখ, দেশটিতে প্রায় ১০ লাখ বাংলাদেশি প্রবাসী রয়েছে; যা দেশটির মোট প্রবাসীর তালিকায় তৃতীয় সর্বোচ্চ।