Search
Close this search box.
Search
Close this search box.

দৃষ্টি এখন গুলশান কার্যালয়ে

Khaleda-Zia

দাবি আদায় না হওয়া পর্যন্ত বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট তাদের কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে। অন্যদিকে হরতাল-অবরোধে সহিংসতা বন্ধে কঠোর থেকে কঠোরতর হচ্ছে সরকার। এ অবস্থার মধ্যে শুক্রবার বিকালে সংবাদ সম্মেলনের ডাক করছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। টানা ৬৭ দিন নিজ কার্যালয়ে অবরুদ্ধ থাকা খালেদা জিয়ার এটি দ্বিতীয় সংবাদ সম্মেলন। এর আগে গত ১৯ জানুয়ারি সর্বশেষ সংবাদ সম্মেলন করেছিলেন খালেদা জিয়া। লাগাতার অবরোধ-হরতালের মধ্যেই আজ নতুন কোন কর্মসূচি ঘোষণা করবেন কি না তা এখনো স্পষ্ট নয়।

chardike-ad

এদিকে বিএনপি চেয়ারপারসনের সংবাদ সম্মেলন নিয়ে দলের দায়িত্বশীল কোন নেতা এখনো মুখ খুলেননি। এমনকি শীর্ষস্থানীয় নেতারাও আজকের সংবাদ সম্মেলনের বিষয়বস্তু সম্পর্কে কিছু জানেন না। তাই দেশের চলমান পরিস্থিতিতে খালেদা জিয়া আজ কী কর্মসূচি দেবেন সেটাই এখন দেখার বিষয়। সব মিলিয়ে দেশবাসীর দৃষ্টি এখন গুলশান কার্যালয়ে।

তবে নির্ভরযোগ্য একটি সূত্রে জানা গেছে, দলের যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমদকে ‘আটক’, সারা দেশে গুম, খুন, ক্রসফায়ার, নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা ও গণগ্রেপ্তার নিয়ে কথা বলতে পারেন বেগম জিয়া। এছাড়া সংলাপে বসতে দেশের নাগরিক সমাজের উদ্যোগ ও আন্তর্জাতিক মহলের আহ্বানকে কটাক্ষ করে সরকারের উচ্চপর্যায়ের ব্যক্তিদের বক্তব্যের বিষয়ে দেশবাসীর দৃষ্টি আকর্ষণ করা হতে পারে।

এ বিষয়ে বিএনপির শীর্ষস্থানীয় কয়েকজন নেতার সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, বেগম জিয়া কী বিষয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন তা আমরা জানি না। তিনি যখন সংবাদ সম্মেলন করবেন তখন হয়তো জানা যাবে। এছাড়া সংবাদ সম্মেলন থেকে কোন কর্মসূচি ঘোষণা করা হবে কি না সে বিষয়েও কিছু জানি না।

জানতে চাইলে বিএপিনর স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘খালেদা জিয়া কী বিষয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন তা জানার জন্য আপনার মতো আমিও অপেক্ষা করছি।’

যদিও নজরুল ইসলাম খান অস্থিতিশিল অবস্থার পর থেকে খালেদা জিয়ার গুলশান কার্যালয়েই অবস্থান করছেন।

খালেদা জিয়ার সঙ্গে থাকা দলের ভাইস চেয়ারম্যান সেলিমা রহমানও বলেন, ‘ম্যাডাম আসলে কী বিষয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন কিংবা সংবাদ সম্মেলন থেকে কী ধরনের কর্মসূচি দেয়া হবে এবং আন্দোলনের জন্য নেতাকর্মীদের কী দিক দিক নির্দেশনা দেবেন সে বিষয়ে আমি এখনো অবগত নই। আর সবার মতো সংবাদ সম্মেলনের জন্য আমিও অপেক্ষা করছি।’

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সংবাদ সম্মেলনকে কেন্দ্র করে গুলশান কার্যালয়ের সামনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। এদিন বিকেল ৩টার সময় এক প্লাটুন পুলিশ কার্যালয় ও এর আশপাশে অবস্থান নিতে দেখা গেছে।

গত ৩ জানুয়ারি রাত থেকে ওই কার্যালয়েই আছেন বেগম জিয়া। গত ৫ জানুয়ারি কার্যালয়ের ভেতর থেকেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেছিলেন তিনি। সেদিন তিনি সমাবেশ করতে কার্যালয় থেকে বের হতে চাইলে পুলিশ তাকে বাধা দেয়। কার্যালয়ের বাইরে থেকে সেদিন পুলিশকে পিপার স্প্রেও করতে দেখা গিয়েছিল। বাধা পেয়ে ওই দিন কার্যালয়ের ভেতরে দাঁড়িয়েই দেশব্যাপী অনির্দিষ্টকালের অবরোধের ডাক দিয়েছিলেন তিনি। সেই অবরোধ এখনো চলছে। সঙ্গে যুক্ত হয়েছে হরতালও।